ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ বাস্তবায়ন সংক্রান্ত সেমিনার, বিভাগীয় কমিশনারের দাবি পণ্যে ভেজাল আগের থেকে কমেছে

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ বাস্তবায়ন এবং এ বিষয়ে গৃহীত কার্যক্রম সংক্রান্ত সেমিনার আজ সকালে  খুলনা সাকির্ট হাউজ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ। খুলনা বিভাগীয় প্রশাসনের আয়োজনে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এতে সহযোগিতা করে।

 সভাপতির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, আমাদের খাদ্যদ্রব্যে ভেজাল প্রতিরোধে সবাইকে এগিয়ে আসতে হবে। ব্যবসায়ীদের আগে সচেতন হতে হবে। বিগত সময়ে খাদ্যদ্রব্যে প্রচুর ভেজাল ছিল এবং আগের তুলনায় ভেজাল অনেকাংশে কমে গেছে। যে কোন পণ্য ক্রয় করে সাথে সাথে রশিদ সংগ্রহ করতে হবে যাতে ভোক্তারা প্রতারিত না হয়। ভোক্তা তাঁর অধিকার আদায়ে ব্যাপক সচেতন থাকতে হবে। দেশে ভেজালমুক্ত খাদ্যদ্রব্য উৎপাদন করে বিদেশে রফতানি করতে সক্ষম হয়েছে। তিনি বলেন, দেশীয় পণ্য ব্যবহার করতে হবে এবং বিদেশী পণ্য অবশ্যই বর্জন করতে হবে। স্কুল-কলেজের পাঠ্যপুস্তক বইতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনটি অন্তর্ভুক্ত করা যেতে পারে। খাদ্যে ভেজাল প্রতিরোধে জনসচেতনতা বাড়ানো দরকার এবং মিডিয়াতে ব্যাপকভাবে প্রচার-প্রচারণার মাধ্যমে সচেতনতা বৃদ্ধি করতে হবে, যদিও এ সভায় কোনো সাংবাদিককে আমন্ত্রণ জানানো হয়নি। পাশাপাশি নিয়মিত বাজার মনিটরিং এবং  ভেজাল বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা জোরদার করতে হবে। ভোক্তা অধিকার আইন-২০০৯ বাস্তবায়নে বিভাগীয় কমিশনার সকলের সহযোগিতা কামনা করেন।

সেমিনারে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন খুলনা অতিরিক্ত বিভাগীয় কমিশনার সুবাস চন্দ্র সাহা, জেলা প্রশাসক নাজমুল আহসান, কেএমপি’র অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ মাহবুব হাকিম এবং  ক্যাব খুলনার সভাপতি এ্যাডভোকেট মোঃ এনায়েত আলী প্রমূখ।

 স্বাগত বক্তৃতা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, খুলনা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ সিকদার শাহিনুর আলম। পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন ক্যাব সদস্য শেখ ইমরান ইমন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *