মংলা-ঘষিয়াখালী চ্যানেলের অপরিকল্পিত খননঃ নদীনির্ভর জনগোষ্ঠীর ভাবনা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) খুলনা’র আয়োজনে গতকাল রাগেরহাট জেলার রামপাল উপজেলায় সিডিপি সভাকক্ষে ‘মংলা-ঘষিয়াখালী চ্যানেলের অপরিকল্পিত খননঃ নদীনির্ভর জনগোষ্ঠীর ভাবনা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, ঘষিয়াখালী চ্যানেলটি এ এলাকার প্রতিবেশ সুরক্ষার একটি গুরুত্বপূর্ণ উপাদান ও উপাত্ত। এই চ্যানেলটি বন্ধ হয়ে যাওয়ার কারণে এলাকায় ইতিমধ্যেই কৃষি, পরিবেশের উপর বিরূপ প্রভাব পড়েছে। কৃষকরা তাদের কৃষি হারিয়েছে। জেলেরা বাধ্য হয়ে তাদের পেশা ছেড়ে অন্য পেশায় চলে যেতে। ২০১১ সাল থেকে এই চ্যানেলটি বন্ধ হয়ে যাওয়ায় এলাকার মানুষ পরবর্তীতে এই চ্যানেল সংরক্ষণের দাবী তোলে। তারই প্রেক্ষিতে চ্যানেলটিতে ড্রেজিং’র কাজ শুরু হলেও সভায় উপস্থিত সকলে এটাকে অপরিকল্পিত ড্রেজিং ব্যবস্থা হিসেব উল্লেখ করেন।

আলোচনা সভায় উপস্থিত সকলে এই ঘষিয়াখালী চ্যানেল রক্ষায় এর সাথে সংযোগ খালসহ সকল শাখা-প্রশাখা খালগুলোকে লীজমুক্ত এবং দখলমুক্ত করে জোয়ার ভাটার অবাধ প্রবাহের নিশ্চয়তার দাবী জানান। বিদ্যমান যে খালগুলো এখনো বাঁধ দিয়ে আটকে রাখা আছে তা অবমুক্তির দাবী জানান। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আলোচনা করেন অধ্যাপক আলী আকবর, সাংবাদিক মোঃ রবিউল ইসলাম, শেখ আব্দুল হামিদ, মোঃ কহিনুর শেখ, আব্দুল হাই, সুরাইয়া বেগম, মোনতাজ মোল্লা, মোঃ আবুল হোসেন প্রমূখ।

ঘষিয়াখালী চ্যানেল সংরক্ষণ কমিটির আহ্বায়ক এ্যাড. মহিউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন বেলা’র বিভাগীয় সমন্বয়কারী মাহফুজুর রহমান মুকুল এবং ঘষিয়াখালী চ্যানেলের অতীত-বর্তমান এবং সমসাময়িক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন সিডিপি’র বিভাগীয় সমন্বয়কারী এস এম ইকবাল হোসেন বিপ্লব।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *