মহানগরীর জলাবদ্ধতা নিরসনের দাবীতে নগর ভবনের সামনে মানববন্ধন ও সমাবেশ

নদীগুলো দখল হতে হতে খাল হয়েছে, খালগুলো দখল হতে হতে ড্রেন হয়েছে এবং ড্রেন গুলো হারিয়ে গেছে, যার কারণে নগরীতে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে কিন্তু সিটি মেয়র তাকিয়ে তাকিয়ে শুধুই দেখছেন।

খুলনা মহানগরীর জলাবদ্ধতা নিরসনকল্পে নগর ও শহরতলীর ৫০টি খালের তালিকাভূক্ত ৮১জন অবৈধ দখলদারের নিকট থেকে খালগুলো মুক্ত করে পুন:খনন, ড্রেনেজ ও বর্জ্য ব্যবস্থার উন্নয়ন এবং কেসিসি’র কার্যকর উদ্যোগ গ্রহনের দাবীতে পরিবেশ সুরক্ষায় উপকূলীয় জোট এর উদ্যোগে গতকাল নগর ভবনের সামনে এক মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধন ও সমাবেশ বক্তরা বলেন, একসময় বসবাসের জন্য দেশের সবচেয়ে পরিবেশ বান্ধব পরিছন্ন নগরী খুলনা আজ জলাবদ্ধতায় ডুবে আছে। কেসিসি কোটি কোটি টাকা খরচ করলেও তাহার কোন সুফল নগরবাসী পাচ্ছে না। পরিকল্পিতভাবে নগরায়ন এবং পরিবেশ বান্ধব বাসস্থান গড়তে কেসিসি ব্যর্থ হচ্ছে। নগরবাসী জলাবদ্ধতার শিকার হচ্ছে দুর্ভোগ পোহাচ্ছে। মানব সৃষ্ট এসব দুর্যোগ থেকে রক্ষার জন্য খুলনা সিটি কর্পোরেশনের কার্যকর ব্যবস্থা গ্রহন করতে হবে।

বক্তরা বলেন, নগরীর পানি নিষ্কাশনের খালসমূহ একদিকে দখল হয়েছে, অন্যদিকে যা কিছু আছে তা পলি পড়ে ভরাট হয়েগেছে। পানি নিষ্কাশনের স্লুইসগেট গুলো অকেজো হয়ে আছে। অবিলম্বে দখলকৃত খাল উদ্ধার করে  পুনরায় খনন করে নগরীর জলাবদ্ধতা নিরসন করতে হবে।

নগরীর ময়ূরনদী, নিরালা, নারকেলবাড়িয়া, সাহেব আলী, মান্দার, হরিণটানা, মতিয়াখালী, লবনচরা, তালতলা, নবীনগর, ক্ষেত্রখালী, ছড়িছড়া, লবনচরা গোড়া, সবুজবাগ, মিস্ত্রিপাড়া, মিয়াপাড়া খালসহ ৫০টি খাল সচল করতে হবে। ড্রেন ও বর্জ্য অপসরন করার জন্য কেসিসি’র কর্মচারীদের আরো আন্তরিদ হওয়ার আহবান জানান বক্তারা।

সংগঠনের আহবায়ক এসএম শাহনওয়াজ আলীর সভাপতিত্বে কর্মসূচিতে বক্তৃতা করেন জাসদ মহানগর সভাপতি মো: রফিকুল হক খোকন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির শেখ মফিদুল ইসলাম, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র খুলনা অঞ্চল সমন্বয়কারী এ্যাড. বাবুল হাওলাদার, টিইউসি নগর সভাপতি রুস্তম আলী হাওলাদার, হিউম্যানিটি ওয়াচ’র সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সেলিম, মংলা-ঘষিাখালী চ্যানেল রক্ষা সংগ্রাম কমিটির সদস্য সচিব এম এ সবুর রানা প্রমুখ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *