মোবাই ফোন কোম্পানীগুলি ম্যাসেজ নামে বিনা পয়সায় প্রচার করছে বিজ্ঞাপণ অতিষ্ঠ গ্রাহক

ম্যাসেজ’র নামে বিজ্ঞাপণ প্রচারের অত্যাচারে মোবাইল ফোন গ্রাহকদের অবস্থা ত্রাহী ত্রাহী। গ্রাহকদের অভিযোগ, মোবাই ফোন কোম্পানীগুলো দিন-রাত নির্বিশেষে অসংখ্য ম্যাসেজ পাঠায় যার ৯০ শতাংশই তাদের বিজ্ঞাপণ। সকাল থেকে গভীর রাত পর্যন্ত তাদের এই বিজ্ঞাপণী যন্ত্রনায় গ্রাহকরা এখন অতিষ্ঠ। তাদের দাবি এ সকল বিজ্ঞাপণের জন্য অবশ্যই তাদের টাকা দিতে হবে অন্যথায় অতিদ্রুত এ সকল বিজ্ঞাপণী ম্যাসেজ বন্ধ করতে হবে।

মোবাই ফোন কোম্পানীগুলি বর্তমানে তাদের বিভিন্ন প্যাকেজ বিক্রির জন্য টিভি, দৈনিক-সাপ্তাহিক, মাসিক পত্রিকা, অনলাইন পত্রিকা সহ বিভিন্ন মিডিয়ায় কোটি কোটি টাকা খরচ করে বিজ্ঞাপন দিয়ে থাকে, অথচ সেই বিজ্ঞাপণগুলিই তারা প্রতিদিন অসংখ্যবার ম্যাসেজ নামে গ্রাহকদের নম্বরে পাঠাচ্ছে সময় অসময় বিবেচনা না করেই এমন কি গভীর রাতেও। যার  ফলে অনেকেই বিভিন্ন সময় সহ রাতের বেলা ফোন বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন এবং যা এখন অত্যাচারের পর্যায়ে পৌঁছেছে।

এ বিষয়ে বাংলালিংক, গ্রামীণ ফোন সহ অন্যান্য মোবাইল ফোন কোম্পানীর গ্রাহকদের অভিযোগ, তারা টাকা খরচ করে একটি মোবাইল ফোন সেট কেনার পর নগদ টাকা দিয়েই কোন কোম্পানীর সেবা গ্রহণ করেন, মোবইল ফোনের চার্যের জন্য বিদ্যুৎ কিনে ব্যবহার করেন, ব্যাটারী শেষ হলে আবার ব্যাটারীও নিজেদের টাকায় কেনেন অথচ সেই বিদ্যুতের চার্য এবং ব্যাটারীর শক্তি অধিকাংশই খরচ হয়ে যাচ্ছে কোম্পানীগুলির ম্যাসেজ নামের বিজ্ঞাপণগুলির প্রচারের জন্য। তাদের প্রশ্ন তারা কেন তাদের আর্থিক, মানসিক এবং সময়ের ক্ষতি করে কোম্পানীগুলির বিজ্ঞাপণ গ্রহণ করবেন।

অনেক গ্রাহকের অভিযোগ, কোম্পানীগুলো কোন প্রকার সময়-অসময় বিবেচনা না করে তাদের এই বিজ্ঞাপণী ম্যাসেজগুলি তাদের ব্যবসার সার্থে পাঠাতে থাকে যা গ্রাহকদের বিশ্রাম বা গভীর রাতের ঘুমেরও তোয়াক্কা করে না যা মারাত্মক ভাবে ঘুমেরও ব্যাঘাত ঘটাতে থাকে। যার ফলে অনেক গ্রাহকই রাতের বেলা তাদের ফোন বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন যার ফলে তারা অকে ধরনের ক্ষতিরও সম্মুখিন হচ্ছেন।

গ্রাহকদের দাবি, কোম্পানীগুলি তাদের কোন প্রকার বিজ্ঞাপণই ম্যাসেজ’র নামে পাঠাতে পারবে না। যদি তারা ম্যাসেজ’র নামে কোন প্রকার বিজ্ঞাপণ পাঠায় তবে প্রতিটি ম্যাসেজ’র জন্য গ্রাহককে অবশ্যই একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে যা নির্ধারণ করবে টেলিফোন নিয়ন্ত্রক সংস্থ, কারণ কোম্পানীগুলি তাদের কিছুই গ্রাহকদের বিনা পয়সায় দিচ্ছেন না। আর তাই মোবাই ফোন কোম্পানীগুলিকে এ ব্যবস্থা মেনে নিতে বাধ্য করতে হবে সংশ্লিষ্ট সরকারী সংস্থাকে।

কোম্পানীগুলির এই মেসেজ অত্যাচার এবং মেসেজ’র নামে বিনা পয়সায় বিজ্ঞাপণ প্রচারের বিরুদ্ধে গ্রাহকদের উল্লিখিত অভিযেগ ও তাদের দাবি সমুহের বিষয়ে অভিমত জানতে চাইলে খুলনা বাংলালিংক মোবাইল ফোন কোম্পানীর এরিয়া বিজনেস ম্যানেজার বলেন, “ম্যাসেজ নামে প্রেরিত আমাদের প্যাকেজগুলি বিক্রয়ের জন্য হলেও ওগুলি বিজ্ঞাপণ নয় ম্যাসেজই।” তিনি আরও বলেন, খুব শীঘ্রই রাত ১০ টার পর ম্যাসেজ পাঠানো বন্ধ করা হবে।

এ বিষয়ে গ্রামীন ফোন’র টেকনোলজী ডিভিশনের ম্যানেজার বলেন, গ্রাহকের সুবিধার জন্যই ম্যাসেজগুলি শেয়ার করা হচ্ছে, ওগুলি বিভিন্ন প্যাকেজের বিজ্ঞাপন হলেও এবং বিক্রয়ের জন্য হলেও ওগুরি ম্যাসেজ বিজ্ঞাপণ নয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *