শিল্পকলা একাডেমি’র উদ্যোগে চুকনগর বধ্যভূমিতে আর্টিস্ট ক্যাম্প শুরু

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে খুলনার ডুমুরিয়ার চুকনগর বধ্যভূমিতে গতকাল দ’ুদিনব্যাপী আর্টিস্ট ক্যাম্প’র উদ্বোধন করা হয় । সকাল ১১টায় উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

উদ্বোধনকালে মহাপরিচালক বলেন, দেশের সকল বধ্যভূমিতে নিহত শহীদদের স্মরণীয় করে রাখতে এবং নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে শিল্পকলা একাডেমী এ ধরণের অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে। এরই ধারাবাহিকতায় খুলনার চুকনগরে এই প্রথম আর্টিস্ট ক্যাম্পের আয়োজন করা হচ্ছে। তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধের ইতিহাসে চুকনগরের গণহত্যা এক কালো অধ্যায় রচনা করেছে। তিনি মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য সংশি¬ষ্টদের প্রতি আহ্বান জানান।

এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমীর সচিব মোঃ জাহাঙ্গীর হোসেন, চুকনগর কলেজের অধ্যক্ষ এ বি এম শফিকুল ইসলাম এবং খুলনা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক মকবুল হোসেন মিন্টু।

প্রসঙ্গতঃ মুক্তিযুদ্ধের সময় দেশে জঘন্যতম যে সব গণহত্যা সংঘটিত হয়েছে সেগুলোর মধ্যে একটি চুকনগর গণহত্যা। ১৯৭১ সালের ২০ মে খুলনার ডুমুরিয়ার ছোট শহর চুকনগরে পাকিস্তানি বর্বর সেনারা নির্মম এ হত্যাকান্ড ঘটায়। অতর্কিত এ হামলা চালিয়ে মুক্তিকামী ১০ থেকে ১২ হাজার মানুষকে নির্বিচারে হত্যা করে তারা।

আর্টিস্ট ক্যাম্পে বিকেলে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং দলীয় সঙ্গীত পরিবেশিত হয়। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় মোমবাতি প্রজ্জ্বলন, স্মৃতিচারণ ও আলোচনা অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। পরে মঞ্চস্থ হয় নাটক ও ঢাকার শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। দ‘ুদিনব্যাপী এ অনুষ্ঠানে দেশের খ্যাতনামা ১৫ জন শিল্পী অংশ নিচ্ছেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *