শিশুবান্ধব দেশ গড়তে শিশু আইন বাস্তবায়ন জরুরি

জাগ্রত যুব সংঘ-জেজেএস আয়োজিত জাতীয় পর্যায় মতবিনিময় সভায় বক্তারা বলেছেন, শিশুবান্ধব দেশ গড়তে শিশু আইন বাস্তবায়ন জরুরি। বক্তারা আরও বলেন, শিশুদের জন্য বাসযোগ্য বাংলাদেশ গড়তে অত্যন্ত সহজ করে ২০১৩ সালে শিশু আইন করা হয়েছে। এ আইনে শুধু বিচারকদেরই নয়, এমনকি পুলিশকেও আইনের সংঘাতে আসা শিশুদের জামিন দেয়ার ক্ষমতা দেয়া হয়েছে। বিচারককেও রায়ের আগ পর্যন্ত শিশুকে বিকল্প পন্থায় মুক্তি দেয়ার ক্ষমতা দেয়া হয়েছে। সভায় সব শিশুকে নিজ শিশুর ন্যায় ভাবার আহবান জানিয়ে শিশু সুরক্ষায় এগিয়ে আসার আহবান জানানো হয়।

আজ রাজধানী ঢাকার ডেইলী স্টার ভবনের এ.এস মাহমুদ হলে এ সভা অনুষ্ঠিত হয়।সভায় প্রধান অতিথি ছিলেন, সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ। জেজেএস’র নির্বাহী পরিচালক এটিএম জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, আইন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব নাসরীন বেগম, অতিরিক্ত ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন এবং ইউনিসেফের শিশু সুরক্ষা বিভাগের প্রধান জন লিবে। সভায় আন্তর্জাতিক দাতা সংস্থা, ইউএন সংগঠন এবং জাতীয় পর্যায়ের বেসরকারি সংস্থার প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

সভায় জানানো হয়, যেসব শিশু আইনের সংস্পর্শে আসে তাদেরকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিয়ে সমাজ পরিবর্তনে সকলকে একযোগে কাজ করতে হবে। এসময় জেজেএস’র কার্যক্রমের কিছু তথ্য তুলে ধরে বলা হয়, বিগত দু’বছরে খুলনার বিভিন্ন থানা থেকে ১০৮জন ও আদালত থেকে ১২জন এবং যশোরর বিভিন্ন থানা থেকে ৩৯জন ও আদালত থেকে ১৪জন শিশুকে ফেরত এনে বিকল্প পন্থায় তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়। আইনের সংঘাতে আসা এসব শিশুরাই একদিন দেশের জাতীয় উন্নয়নে ভূমিকা পালন করতে পারবে। এজন্য তাদেরকে বিভিন্ন প্রশিক্ষণ অথবা শিক্ষার আলো দিয়ে পরিবর্তনের সুযোগ দিতে হবে। উল্লেখ্য, ইউনিসেফের সহযোগিতায় জেজেএস খুলনা ও যশোর জেলায় বিগত দু’বছর ধরে আইনের সংঘাতে আশা শিশুদের বিকল্প পন্থায় মুক্তিদান বিষয়ে কাজ করে আসছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, খুলনার অতিরিক্ত মহানগর দায়রা জজ দিলরুবা সুলতানা, যশোরের অতিরিক্ত জেলা দায়রা জজ মো: মঞ্জুরুল ইমাম, সমাজসেবা অফিস খুলনার প্রবেশন অফিসার মো: শফিকুল ইসলাম, যশোরের প্রবেশন অফিসার মো: সাহাবুদ্দিন, খুলনার শিশু বিষয়ক পুলিশ অফিসার ফারজানা ববি, যশোরের শিশু বিষয়ক পুলিশ অফিসার খাদিজা খাতুন, খুলনা শিশু সুরক্ষা কমিটির সদস্য ও কেসিসির কাউন্সিলর আনজিরা খাতুন, ইউনিসেফের জামিল হাসান, শাপলা নীড়ের আনিসুজ্জামান ও এএফএম সাইফুল ইসলাম, অপরাজেয় বাংলাদেশের মোস্তফা কামাল, মিজানুর রহমান আকন্দ, মমতাজ পারভীন, নজরুল ইসলাম প্রমুখ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *