শিশুরা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানলে জঙ্গিবাদকে ঘৃণা করবে

মুক্তিযুদ্ধের গল্প শেষে জাতীয় পতাকা তুলে দেওয়া হচ্ছে শিশুদের হাতে

মুক্তিযুদ্ধের গল্প শেষে জাতীয় পতাকা তুলে দেওয়া হচ্ছে শিশুদের হাতে

শিশুদের  দেশপ্রেমিক ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হলে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। তারা দেশের  সঠিক  ইতিহাস জানলে শিশুকাল থেকেই  জঙ্গিবাদ মৌলবাদকে  ঘৃণা করবে।  আর এটা করতে অগ্রণী ভূমিকা রাখতে হবে শিক্ষক ও অভিভাবকদের।

আজ দুপুরে খুলনার সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের অডিটোরিয়ামে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ ও মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান  অতিথির বক্তৃতায় এ সব  কথা বলেন মাধ্যমিক ও উচ্চ  শিক্ষা অধিদপ্তর খুলনা  অঞ্চলের  পরিচালক টিএম জাকির হোসেন।

তিনি আরও  বলেন, ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে পাওয়া এদেশ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যারপর স্বাধিনতাবিরোধী পাকিস্তানপন্থিরা খমতা দখলের পর থেকে মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিভিন্নভাবে বিকৃত করা হয়েছে। ফলে দেশে দ্বিধাবিভক্তি সৃষ্টি হয়েছে। কিন্তু চক্রান্তকারীদের সেই ষড়যন্ত্র বেশিদিন টিকে থাকেনি। কারণ ইসিহাস আপন গতিতে চলে। বর্তমান প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে হবে।

তিনি জানান, নিজ উদ্যোগে খুলনা বিভাগের  ৩ হাজার  ৯ ’ শিক্ষা প্রতিষ্ঠানের  ১৭ লাখ ৩৮হাজার  ৪৩০ শিক্ষার্থীকে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের দিয়ে গল্প শোনানোর কাজ প্রায় ৯৯ ভাগ সম্পন্ন করেছেন। যার অংশ হিসেবে আজকের এ আয়োজন।

সরকারি ইকবালনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মঙ্গল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক  ও উচ্চ   শিক্ষা  অধিদপ্তর খুলনা  অঞ্চলের  উপ-পরিচালক নিভা রাণী পাঠক, সহকারী পরিচালক ইমরান আলী ও সিরাজুল ইসলাম,  জেলা শিক্ষা অফিসার রুহুল আমীন হাওলাদার।

বিদ্যালয়ের শিক্ষক লস্কর সোহেল রানার পরিচালনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে শিক্ষার্থীকদের মুক্তিযুদ্ধের গল্প শোনান যুদ্ধকালীন ডেপুটি কমান্ডার (বিএলএফ)শেখ ইউনুস আলী ইনু ও খুলনা জেলা মুক্তিযুদ্ধ কমান্ডের ডেপুটি কমান্ডার খান মোহাম্মাদ আলী। এসময় শিক্ষার্থীদের হাতে তারা জাতীয় পতাকা তুলে দেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *