সুস্বাস্থ্য ও টেকশই পরিবেশ নিশ্চিতকরণে নিরাপদ পানি ও স্যানিটেশনের বিকল্প নেই

জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর এবং বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৬ উপলক্ষ্যে আজ সকালে খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচন সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ। এবারে দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘ উন্নত স্যানিটেশন সুস্থ জীবন, হাত ধোয়ায় অভ্যাস গড়ি’।

 প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, স্যানিটেশন অত্যšত গুরুত্বপূর্ণ কাজ। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে স্যানিটেশন একটি বিশাল চ্যালেঞ্জ। বর্তমান সরকার এ চ্যালেঞ্জ বা¯তবায়ন করতে দৃঢ় প্রতিজ্ঞ। সুস্বাস্থ্য ও টেকশই পরিবেশ নিশ্চিতকরণে নিরাপদ পানি ও স্যানিটেশনের বিকল্প নেই। জনগণকে সচেতন করতে স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার এবং প্রত্যেককে সঠিক উপায়ে হাত ধুতে ব্যাপকভাবে প্রচার-প্রচারনা করতে তিনি সুপারিশ করেন। স্যানিটেশনের বা¯তবায়নে এসডিজি অর্জনে সরকারের পাশাপাশি তিনি সকলকে এগিয়ে আসার আহবান জানান।

খুলনা বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান। এতে সভাপতিত্ব করেন খুলনা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এস এম ওয়াহিদুল ইসলাম। স্বাগত বক্তৃতা করেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ জাহিদ পারভেজ। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন নেদারল্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসএনভি) এর উপদেষ্টা এস এ এম হুসাইন, সিএসএস এর প্রোগ্রাম ম্যানেজার মোঃ আসাদুজ্জামান, মহানগর জাতীয় মানবাধিকার ইউনিট সংস্থার সভাপতি শেখ আব্দুল হালিম এবং ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক একেএম শাহাবুদ্দিন।

এর আগে বিভাগীয় কমিশনারের নেতৃত্বে খুলনা হাদীস পার্ক হতে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে অফিসার্স ক্লাবে এসে শেষ হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *