অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং শিশুমৃত্যু প্রতিরোধ করতে হবে

বাংলাদেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশুমৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে আগামী ৫ আগস্ট-২০১৭ সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) পালিত হবে। এ উপলক্ষ্যে আজ সকালে খুলনা সামছুর রহমান রোডস্থ স্কুল হেলথ ক্লিনিকে বিভাগীয় এ্যাডভোকেসী ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়। খুলনা বিভাগীয় স্বাস্থ্য দপ্তর এ অনুষ্ঠানে আয়োজন করে।

খুলনা বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের পরিচালক ডাঃ মোঃ রওশন আনোয়ার এতে সভাপতিত্ব করেন। সভাপতি বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে ব্যাপকভাবে প্রচার-প্রচারনা করতে হবে। সকলের সহযোগিতায় শিশুমৃত্যুহার অনেক কমে গেছে। স্বাস্থ্য বিভাগের অনেক অর্জন রয়েছে। এ অর্জনকে ধরে রাখতে হবে। প্রত্যন্ত অঞ্চলসহ সকল এলাকার কোন শিশু যাতে বাদ না পড়ে তা নিশ্চিত করতে হবে। এজন্য অভিভাবকদের বেশি সচেতন হওয়া জরুরী। তিনি আরও বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুলে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। খাওয়ানোর আগে কোন অবস্থাতে এ ক্যাপসুল কাটা যাবে না।  জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালনে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) নিশ্চিন্ত কুমার পোদ্দার, পরিবার পরিকল্পনা খুলনা বিভাগের পরিচালক ব্রজ গোপাল ভৌমিক, মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডাঃ মোঃ আব্দুল আহাদ, মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ এটিএম মনজুর মোর্শেদ এবং আইপিএইচএম ঢাকার প্রতিনিধি সানাউল্লাহ হক ভূইয়া। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী পরিচালক ডাঃ এ এইচ এম আব্দুর রহমান। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন বাগেরহাটের সিভিল সার্জন ডাঃ অরুণ চন্দ্র মন্ডল, খুলনা পরিবার পরিকল্পনা অফিসের উপপরিচালক গুরু প্রসাদ ঘোষ, যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কেএম মামুনুর রহমান, খুলনা জেলা তথ্য অফিসের উপপরিচালক ম. জাভেদ ইকবাল এবং ইউনিসেফের প্রতিনিধি নিম্মি হোসাইন।

সভায় জানানো হয় এবছর খুলনা বিভাগে ৬-১১ মাস বয়সী ২ লাখ ১৪ হাজার ৫শ ৯৬ এবং ১২-৫৯ মাস বয়সী ১৬ লাখ ৬৩ হাজার ৩শ ৮৯ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।  ঐ দিন সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ৬-১১ মাস বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিট ‘এ’ ক্যাপসুল (১ লাখ আই,ইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২ লাখ আই, ইউ) খাওয়ানো হবে।

সভায় খুলনা বিভাগের ১০ জেলার সিভিল সার্জন, পরিবার পরিকল্পনা দপ্তরের উপপরিচালক এবং বিভিন্ন দপ্তরের অফিসারগণ অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *