অবশেষে স্বজাতির বিরুদ্ধে যুদ্ধ রত পাকিস্তান সেনাবাহিনীর বাঙালি অফিসারদের যুদ্ধাপরাধের তদন্ত শুরু

একাত্তরে যুদ্ধাপরাধে জড়িত থাকার অভিযোগে এবার তদন্ত শুরু হয়েছে তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীর বাঙালি অফিসারদের বিরুদ্ধে। এরই মধ্যে দুজনের বিরুদ্ধে মামলা হয়েছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আবদুল হান্নান খান।

একাত্তরের যুদ্ধাপরাধের বিচারে সাত বছর আগে ট্রাইব্যুনাল গঠনের পর এই প্রথম কোনো সেনা অফিসারের বিরুদ্ধে তদন্ত শুরু হল। একাত্তরের ২৫ মার্চ পাকিস্তানি সেনাবাহিনী বাঙালি নিধন শুরুর পর প্রতিরোধ যুদ্ধে বাঙালি অনেক সেনা সদস্য যুক্ত হয়েছিলেন। তবে পাকিস্তানেও আটকা পড়েন অনেকে সেনা অফিসার। একাত্তরে বেসামরিক রাজাকার, আল বদর, আল শামস বাহিনীর পাশাপাশি বাঙালি সেনা সদস্যদের কেউ কেউ পাকিস্তানি সেনাবাহিনীর হয়ে স্বজাতির বিরুদ্ধে যুদ্ধে নেমেছিলো। তাদের মধ্যে রংপুরে দুজনের বিরুদ্ধে যুদ্ধাপরাধ সংঘটনের অভিযোগ পাওয়া গেছে বলে জানান তদন্ত সংস্থার প্রধান হান্নান।

তিনি আজ রোববার ধানম-িতে নিজের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, একাত্তরে পাকিস্তান সেনাবাহিনীতে কর্মরত কয়েকজন বাঙালি অফিসারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে যুক্ত থাকার অভিযোগ রয়েছে। একটি ঘটনা আমরা জেনেছি- ওই সময় রংপুরে একটি গণহত্যার ঘটনা ঘটেছিল…সেখানে কয়েকজন বাঙালি অফিসারের সম্পৃক্ততা ছিল। এ বিষয়ে প্রাথমিক অনুসন্ধান শেষ হয়েছে জানিয়ে হান্নান খান বলেন, দুজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। এদের মধ্যে একজন গ্রেফতার হয়েছেন। আরেকজন পলাতক। বিষয়টি তদন্তাধীন বলে এনিয়ে বিস্তারিত জানাতে রাজি হননি তদন্ত সংস্থার প্রধান। একাত্তরের যুদ্ধাপরাধের বিচার নিষ্পত্তির পর এই পর্যন্ত ছয়জনের ফাঁসির দ- কার্যকর করা হয়েছে। এরা সবাই রাজনীতিক। তাদের পাঁচজনই জামায়াতে ইসলামীর নেতা, একজন বিএনপি নেতা। এছাড়া আর যারা দ-িত, তারাও জামায়াতে ইসলামি ও মুসলিম লীগের নেতা। জামায়াতের নতুন আমির মকবুল আহমাদের বিরুদ্ধে তদন্ত চলছে জানিয়ে হান্নান খান বলেন, আশা করছি, এ বিষয়ে উপযুক্ত তথ্য-উপাত্ত আমরা পাব। আরও যুদ্ধাপরাধীকে নিয়েও তদন্ত চলছে। বাগেরহাটের এমন ১৪ জনের বিরুদ্ধে প্রতিবেদন দাখিল উপলক্ষে এই সংবাদ সম্মেলনে ডাকে তদন্ত সংস্থা। উল্লেখ্য, বিভিন্ন সূত্র জানিয়েছে যে যুদ্ধাপরাধ সংঘটনে সেনাবাহিনীর বাঙালি অফিসারদের এই সংখ্যা ৮০ জনের অধিক।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *