কেসিসি ও কেডিএ’র যৌথ সভা অনুষ্ঠিত

পরিকল্পিত নগরায়নে খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি) ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের (কেডিএ) এক যৌথ মতবিনিময় সভা ১৬ মে নগর ভবনের জলবায়ু পরিবর্তন অভিযোজন বিষয়ক শিক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

 সিটি মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান এবং বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেডিএ’র চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আহসানুল হক মিয়া।

 সভায় খুলনা মহানগরীর উন্নয়ন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কেসিসি ও কেডিএ’র মধ্যে কাজের সমন্বয় সাধন এবং উভয় সংস্থার অমীমাংসিত বিষয়গুলি নিষ্পত্তি সহ কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে উদ্ভূত সমস্যা তাৎক্ষণিকভাবে নিরসনের লক্ষ্যে সংস্থা দু’টির প্রধান প্রকৌশলীদ্বয়কে স্ব স্ব সংস্থার পক্ষে ফোকাল পার্সন নিযুক্ত করা হয়। এছাড়া সভায় বিভিন্ন স্থাপনা হস্তান্তর বিষয়ে আইনী জটিলতা নিরসনের লক্ষ্যে বিগত ১০ জানুয়ারী ২০১৩ তারিখ অনুষ্ঠিত আন্ত:মন্ত্রণালয় সভার সিদ্ধান্ত মোতাবেক উভয় সংস্থার মধ্যে দ্রুত সভা আহবান, দৌলতপুর কল্পতরু মার্কেটের স্থলে খেলার মাঠ বহাল রেখে কেডিএ কর্তৃক একটি আধুনিক স্কুল নির্মাণ, কেডিএ কর্তৃক নতুন আবাসিক প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে ড্রেনেজ ব্যবস্থা সহ জনকল্যাণমূলক সকল ব্যবস্থা সমুন্নত রাখা, সোনাডাঙ্গা আবাসিক এলাকার প্রি-ক্যাডেট স্কুলের পার্শ্বস্থ খেলার মাঠটি কেসিসি’র তত্ত্বাবধানে পরিচালনা, শিরোমনি আবাসিক এলাকার ২টি রাস্তার উন্নয়ন এবং নির্মাণাধীন নতুন জেলখানা সংলগ্ন ময়ূরী আবাসিক প্রকল্প এলাকার মধ্য দিয়ে প্রবাহিত খালটি যথাযথ উপায়ে সংরক্ষণ এবং ভবিষ্যৎ প্রকল্পসমূহ বাস্তবায়নের ক্ষেত্রে বিদ্যমান খালসমূহ যথাযথভাবে সংরক্ষণ সহ বেশকিছু জনগুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

 মতবিনিময় সভায় সিটি মেয়র বলেন, উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন এবং নগরবাসীর সেবা নিশ্চিত করতে মহানগরীতে বিদ্যমান অন্যান্য সরকারি সংস্থাগুলির সাথে সমন্বয় সাধনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। পদ্মা সেতু ও নতুন রেল লাইন স্থাপনের বিষয় উল্লেখ করে তিনি বলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলে উন্নয়নের এই ধারাবাহিকতায় খুলনা মহানগরীতেও উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন জরুরী।

 কেডিএ’র চেয়ারম্যান বলেন, প্রধানমন্ত্রীর আন্তরিকতায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড সূচীত হয়েছে। কেডিএ ও কেসিসি’র মত কয়েকটি উন্নয়নমূলক সংস্থা তাঁর উন্নয়নের হাতিয়ার হিসেবে কাজ করছে। সমন্বয়ের মাধ্যমে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন নিশ্চত করে প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণ করতে হবে। তিনি উন্নয়ন কাজে উভয় সংস্থার সমন্বয় সাধনের ওপর গুরুত্বারোপ করেন এবং কেসিসি’র সাথে অমীমাংসিত বিষয়গুলি আলাপ-আলোচনার মাধ্যমে নিষ্পন্ন করার অভিমত ব্যক্ত করেন।

 সভায় অন্যান্যের মধ্যে কেসিসি’র প্যানেল মেয়র শেখ হাফিজুর রহমান হাফিজ, কাউন্সিলর মোঃ মাহবুব কায়সার, প্রধান রাজস্ব অফিসার মোঃ আরিফ নাজমুল হাসান, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মোঃ নাজমুল ইসলাম, প্রধান স্বাস্থ্য অফিসার ডা. এ কে এম আব্দুল্লাহ, নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আব্দুল হালিম, কেডিএ’র সচিব লস্কার তাজুল ইসলাম, প্রধান প্রকৌশলী কাজী মোঃ সাবিরুল আলম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী শামীম জেহাদ, কেসিসি’র নির্বাহী প্রকৌশলী মোঃ লিয়াকত আলী খান, মশিউজ্জামান খান উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *