খুবির ভর্তি পরীক্ষা ১১ নভেম্বর, গল্লামারী পুলিশবক্স থেকে জিরো পয়েন্ট পর্যন্ত যানবাহন চলাচল বন্ধ থাকবে

আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিতব্য খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সময় নিরাপত্তা ব্যবস্থাসহ সার্বিক বিষয় নিয়ে আজ ৭ নভেম্বর সকাল ১১ টায় শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান সভায় সভাপতিত্ব করেন। সভায় উপাচার্য  আগামী ১১ নভেম্বর ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকল মহলের সহযোগিতা কামনা করেন।

সভায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠানের বিভিন্ন দিক পর্যালোচনা করে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। ভর্তি পরীক্ষায় কোনো পরীক্ষার্থী ক্যাম্পাসে বা অন্যান্য উপ-কেন্দ্রে মোবাইল ফোন বা কোনো প্রকার ইলেক্ট্রনিক্স ডিভাইস সঙ্গে নিয়ে প্রবেশ করতে পারবে না এবং কর্তৃপক্ষ মোবাইল ফোন সংরক্ষণের কোনো ব্যবস্থা গ্রহণ করবে না। অপরদিকে ভর্তি পরীক্ষায় দায়িত্বরত অবস্থায় শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিগণও মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

নিরাপত্তা নিশ্চিত করতে ক্যাম্পসের মেইন গেট দিয়ে পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় পরীক্ষার্থীদের দেহ তল্লাশী করা হবে। গল্লামারী ব্রীজ থেকে জিরোপয়েন্ট পর্যন্ত পরীক্ষার দিন সকাল ৭ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত  সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। গাড়ী পার্কিং এর জন্য জিরো পয়েন্ট এবং তার আশপাশের এলাকা ব্যাবহারের সুবিধা রাখা হবে। এ সময় বিকল্প পথ হিসেবে সোনাডাঙ্গা বাইপাস হয়ে রূপসা সংযোগ সড়ক দিয়ে জিরো পয়েন্ট হয়ে যানবাহন চলাচল করতে পারবে। ভর্তি সংক্রান্ত তথ্য-চিত্রের প্রয়োজন হলে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিবৃন্দকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের সাথে আগেই যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে। এদিকে ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে আশপাশের নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষায় অতিরিক্ত পুলিশ, গোয়েন্দা সংস্থা, র‌্যাব ও সাদাপোশাকে নিরাপত্তা সদস্যদের এবং বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি নিয়োজিত রাখারও সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, ডিনবৃন্দ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), ছাত্রবিষয়ক পরিচালক (চলতি দায়িত্ব), প্রভোস্টবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং জেলা প্রশাসন, কেএমপিসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে এবার খুলনা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্র ছাড়াও খুলনা প্রকৌশল ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয় (কুয়েট), রেভারেন্ড পল্স ও হোপ পলিটেকনিক এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউ খুলনা উপ-কেন্দ্রে আসন বিন্যাস সম্পন্ন হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় মূল কেন্দ্রে রোল নম্বর-০০০০১ থেকে ৫১২৪ পর্যন্ত এবং খুলনা প্রকৌশল ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয় উপ-কেন্দ্রে রোল নম্বর- ৫১২৫ থেকে ১২৯৯০ পর্যন্ত, রেভারেন্ড পল্স স্কুল (সিএসএস), গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর- ১২৯৯১ থেকে ১৪১৬৯ পর্যন্ত এবং হোপ পলিটেকনিক এন্ড টেকনিক্যাল ইনস্টিটিউট, গল্লামারী উপ-কেন্দ্রে রোল নম্বর- ১৪১৭০ থেকে ১৪৮১৭ পর্যন্ত পরীক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এবার ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য ৬টি স্কুল ও ১টি ইনস্টিটিউটের আওতায় ২৮টি ডিসিপ্লিনে মোট ১২০৪ টি আসনের বিপরীতে ২৯১৪০ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করে। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে ২৪ জন। উল্লেখ্য, আগামী ১১ নভেম্বর ২০১৭ খ্রি.তারিখ একই দিনে তিনটি ইউনিটেরই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১১ নভেম্বর শনিবার সকাল ৮-৩০ টা থেকে ১০ টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর ১২ টা থেকে ১-৩০ টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুল এবং সমাজ বিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকেল ৩ টা থেকে ৪-৩০ টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, আইন স্কুল এবং চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার ৬টি স্কুল এবং ১টি ইনস্টিটিউটকে তিনটি ইউনিটে ভাগ করে একইদিনে তিন পর্যায়ে ভর্তি পরীক্ষা নেয়া হবে। ভর্তি সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যাবলী খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট <www.ku.ac.bd> এবং kuadmission.online এ পাওয়া যাচ্ছে।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ ,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *