খুলনায় ঈদ-উল-ফিতরের কর্মসূচি

খুলনায় পবিত্র ঈদ-উল-ফিতর যথাযোগ্য মর্যাদার সাথে উদযাপনের লক্ষ্যে সরকারিভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

আবহাওয়া অনুকূলে থাকলে ঈদ-উল-ফিতরের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে আটটায় খুলনা সার্কিট হাউজ ময়দানে এবং দ্বিতীয় ও শেষ জামাত খুলনা টাউন জামে মসজিদে সকাল নয়টায় অনুষ্ঠিত হবে।

আবহাওয়া প্রতিকূল হলে টাউন জামে মসজিদে প্রথম ও প্রধান জামাত সকাল আটটায়, দ্বিতীয় জামাত নয়টায় এবং তৃতীয় ও শেষ জামাত ১০টায় অনুষ্ঠিত হবে। আবহাওয়া প্রতিকূল হলে কোর্ট জামে মসজিদে সকাল সাড়ে আটটায় একটি জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া বসুপাড়া ইসলামাবাদ ঈদগাহ ময়দানে সকাল পৌনে আটটায় ও নিউমার্কেটস্থ বায়তুন-নূর মসজিদ কমপ্লেক্সে সকাল আটটায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

খুলনা সিটি কর্পোরেশনের ৩১টি ওয়ার্ডে  সিটি কর্পোরেশনের সহায়তায় ও ওয়ার্ড কাউন্সিলরগণের তত্ত্বাবধানে পৃথকভাবে  নির্ধারিত সময় অনুযায়ী ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া খুলনা আলীয়া মাদ্রাসা জামে মসজিদ, খালিশপুর ঈদগাহ ময়দান, সোনাডাংগা আবসিক এলাকায় বায়তুল্লাহ জামে মসজিদ, নিরালা আবাসিক এলাকা ঈদগাহ, খানজাহান নগর খালাসী মাদ্রাসা ঈদগাহ, দৌলতপুর ঈদগাহসহ অন্যান্য মসজিদ ও ঈদগাহসমূহে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সময় নির্ধারণ সাপেক্ষে ঈদের নামাজ অনুষ্ঠিত হবে।

ঈদের দিন সকল সরকারি/আধা-সরকারি/বেসরকারি/স্বায়ত্বশাসিত ভবনে যথাযথভাবে জাতীয় পতাকা উত্তোলন করা  এবং সূর্যাস্তের পূর্বে নামানো হবে। নগরীর প্রধান প্রধান সড়কসমূহ ও গুরুত্বপূর্ণ চত্বর/সড়কদ্বীপ ও সার্কিট হাউস ময়দান জাতীয় পতাকা ও ঈদ মোবারক (বাংলা ও আরবী) খচিত ব্যানার দিয়ে সজ্জিত করা হবে।

ঈদ-উল-ফিতর উপলক্ষে বাংলাদেশ বেতার, খুলনা বিশেষ অনুষ্ঠানমালা এবং স্থানীয় সংবাদপত্রসমূহ নিজস্ব ব্যবস্থাপনায় বিশেষ সংখ্যা প্রকাশ করবে। বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে এ উপলক্ষে বিশেষ খাবার পরিবেশন করা হবে।

ঈদের পরে ২৮ জুন সন্ধ্যায়  শহীদ হাদিস পার্কে খুলনা জেলা তথ্য অফিসের উদ্যোগে রাষ্ট্রীয় নীতি ও অনুভূতির সাথে সঙ্গতিপূর্ণ চলচ্চিত্র /প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে।

ঈদের দিন বিকেলে শিশু পার্কসমূহে দু:স্থ ও সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে প্রবেশের ব্যবস্থা থাকবে।  সুবিধাজনক সময়ে জেলা ক্রীড়া সংস্থা জেলা স্টেডিয়ামে প্রীতি ফুটবল, জেলা শিল্পকলা একাডেমী অফিসার্স ক্লাবে ঈদ পুনর্মিলনী এবং জেলা শিল্পকলা একাডেমী সুবিধাজনক সময় ও স্থানে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য শিশু আনন্দমেলার আয়োজন করবে।

ঈদ উপলক্ষে আইনশৃংঙ্খলা রক্ষার্থে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মহানগর ও মহানগরের বাইরের বিভিন্ন স্পটে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে। ঈদুল ফিতরের সময় আতশবাজি ও পটকা ফোটানো, রাস্তা বন্ধ করে স্টল তৈরি, উচ্চস্বরে মাইক/ড্রাম বাজানো, লাল রঙের পানি ছিটানো এবং বেপরোয়াভাবে মটর সাইকেল চালানো যাবে না।

প্রধান জামাত অনুষ্ঠানের সময় মুসুল্লিদের গাড়ি পার্কিং এর জন্য খুলনা সার্কিট হাউজের হেলিপ্যাড, খুলনা অফিসার্স ক্লাব এবং জেলা স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়াম সংরক্ষিত থাকবে। মুসুল্লিদের অযুর জন্য পানির ব্যবস্থাও রাখা হবে।

বাস, লঞ্চ, স্টিমারে যাতে অতিরিক্ত যাত্রী উঠতে না পারে এবং বেপরোয়াভাবে যান চলাচল করতে না পারে তার জন্য আইনশৃংঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে।

১৫ জুন খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান এর সভাপতিত্বে তাঁর সম্মেলন কক্ষে প্রস্তুতিমূলক সভায় এ সকল কর্মসূচি গ্রহণ করা হয়। উপজেলা সমূহেও স্থানীয়ভাবে অনুরূপ কর্মসূচি পালন করা হবে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *