খুলনায় বিশ্ব মেট্রোলজি দিবস পালিত

দেশের অন্যান্য স্থানের ন্যায় ২০মে খুলনায় ১৪তম বিশ্ব মেট্রোলজি দিবস পালিত হয়। দিবসটি পালন উপলক্ষে দুপুরে খুলনা খালিশপুরস্থ বিএসটিআই আঞ্চলিক অফিস সম্মেলন কক্ষে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার। দিবসটির এ বারের প্রতিপাদ্য ‘Measurements for transport light’ অর্থাৎ ‘পরিমাপ পরিবহনের নিয়ন্ত্রক’।

 অনুষ্ঠানে বক্তারা বলেন, সমাজের চাহিদা পূরণে নতুন প্রযুক্তি ব্যবহƒত হচ্ছে এবং এ প্রযুক্তি ব্যবহারের প্রতিটি পর্যায়ে সঠিক পরিমাপের গুরুত্ব অপরিসীম। বৈজ্ঞানিক আবিষ্কর, উদ্ভাবন, শিল্প উৎপাদন, পরিবহন ও আšতর্জাতিক বাণিজ্যসহ মানুষের জীবনমান উন্নয়নে পরিমাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  সকল পণ্যের গুণগত মান নিশ্চিত করা জরুরী। সঠিক মান বজায় রেখে প্রতিটি পণ্য উৎপাদন করতে হবে। তারা আরও বলেন, সততার পরিচয় দিয়ে   ব্যবসা-বাণিজ্য করা বাঞ্চনীয় এবং সততার মূল্য রয়েছে। প্রথমে নিজকে সংশোধন হতে হবে। ওজন, পরিমাপ, কারচুপি ও ভেজাল প্রতিরোধ সবাইকে এগিয়ে আসতে হবে। যার যার অবস্থান থেকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে।

 বিএসটিআই খুলনা আঞ্চলিক অফিসের পরিচালক মোঃ আব্দুল মান্নানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডীন প্রফেসর ড.মোঃ রেজাউল হক এবং খুলনা ক্যাব সভাপতি এ্যাডভোকেট মোঃ এনায়েত আলী। মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন মংলা দুবাই-বাংলা সিমেন্ট মিলস লিঃ এর কোয়ালিটি ম্যানেজার মোঃ কবির, মেসার্স ড্রিংকিং ওয়াটারের স্বত্ত্বাধিকারী মোঃ মাহামুদুর রহমান খান এবং মেসার্স ট্রান্সকম ডিষ্ট্রিবিউশন লিঃ এর জোনাল ইনচার্জ মোঃ মাসুদুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন বিএসটিআই খুলনা আঞ্চলিক অফিসের উপ-পরিচালক (মেট) আব্দুল বারী।

 ইন্টারন্যাশনাল ব্যুরো অব ওয়েটস এন্ড মেজার্স (বিআইপিএম) এবং ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব লিগ্যাল মেট্রোলজী (ওআইএমএল)’র সহযোগী সদস্য হিসেবে বাংলাদেশসহ বিশ্বের ৮০টি দেশ একসাথে দিবসটি পালন করছে।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *