খুলনা জেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০১৭ উদযাপন উপলক্ষে আজ সকালে খুলনা ফুলতলা নওদাড়ী কমিউনিটি ক্লিনিকে একটি শিশুকে টিকা খাওয়ানোর মাধ্যমে (১ম রাউন্ড) এর উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিভিল সার্জন ডা. এ এস এম আবদুর রাজ্জাক।

এসময় সিভিল সার্জন বলেন, প্রতিটি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে। এজন্য অভিভাবকদের বেশি সচেতন হওয়া প্রয়োজন। সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে সরকার। সকলের সার্বিক প্রচেষ্টায় মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুহার  হ্রাস পেয়েছে এবং টিকাদানের হার বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, জাতির ভবিষ্যৎ শিশুদের কথা চিšতা করে সকলে মিলে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে হবে। প্রত্যন্ত অঞ্চলসহ কোন শিশুরা যাতে বাদ না পরে তার জন্য সকলের দৃষ্টি রাখতে হবে। স্বাস্থ্য বিভাগের অনেক অর্জন রয়েছে। শিশুদের অপুষ্টি রোধ ও অন্ধত্ব প্রতিরোধে সকলের সমন্বিত প্রয়াস গ্রহণ করতে হবে।

এসময় ফুলতলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মক অফিসার ডাঃ মোঃ আব্দুল মজিদ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে তিনি শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

পরে সিভিল সার্জন দামোদর টিকা কেন্দ্র, কারিকরপাড়া কমিউনিটি ক্লিনিক, ফুলবাড়িগেট আরআই সাহেবের বাড়ি টিকা কেন্দ্র, বটিয়াঘাটার হোগলাডাঙ্গা টিকা কেন্দ্র, খুলনা ডুমুরিয়া জিলেরডাঙ্গা টিকা কেন্দ্র, গুটুদিয়া টিকা কেন্দ্র এবং ডুমুরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স টিকা কেন্দ্র পরিদর্শন করেন এবং শিশুদের টিকা খাওয়ান।

উল্লেখ্য, এবছর খুলনা জেলার ৯টি উপজেলার এবং ২টি পৌর সভায় ৬-১১ মাস বয়সী মোট ১৯ হাজার নয়শ ২০ জন শিশুকে এবং ১২-৫৯ মাস বয়সী এক লাখ ৫১ হাজার তিনশ ৫০ জন শিশুকে ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এ ছাড়া খুলনা সিটি কর্পোরেশনের ৩১টি ওয়ার্ডে ৬-১১ মাস বয়সী ১০ হাজার ৭৭৫ জন এবং ১২-৫৯ মাস বয়সী ৮১ হাজার ৬৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *