জেলা কাইজেন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সামগ্রিক মান ব্যবস্থাপনা (টিকিউএম)’র মাধ্যমের জনসেবার মানোন্নয়ন বিষয়ক দিনব্যাপী  দিনব্যাপী জেলা কাইজেন সেমিনার  ২৩ এপ্রিল খুলনা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে  অনুষ্ঠিত হয়। জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা)’র সহযোগিতায় বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি) এ অনুষ্ঠানের আয়োজন করে। প্রধান অতিথি হিসেবে সকালে সেমিনারের উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ।

 প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, মানসম্মত সেবার বিষয়টি এখন সময়ের দাবি। মানুষকে তার কাঙ্খিত সেবা দিতে সব সরকারি কর্মচারির সেবা প্রদানের মানসিকতা থাকতে হবে। তিনি বলেন, আমাদের জ্ঞানভিত্তিক সমাজ গঠন করতে হবে। তৃণমূল পর্যায়ে সরকারি সেবা সহজীকরণের মাধ্যমেই উন্নয়নের ধারাবহিকতা রক্ষা করা সম্ভব। এজন্য সমন্বয় ও কাজ করার মানসিকতা দুটোই জরুরী। বর্তমান উন্নয়নের ধারাবাহিকতা বজায় থাকলে জিডিপি ৭ ভাগ অতিক্রম করা সম্ভব হবে।

 সেমিনারে সভাপতিত্ব ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র (বিপিএটিসি)  এমডিএস  ও যুগ্মসচিব ড. মোহাম্মদ আবু ইউসুফ । তিনি বলেন, জনগণের কাছে উপযুক্ত সেবা পৌঁছে দেয়ার জন্য বাংলাদেশ সরকার কাইজেন কার্যক্রম শুরু করেছে। কাইজেন হলো খুবই সহজ পন্থা যেটা যে কেউ যেকোন স্থানে বা¯তবায়ন করতে পারে, যার জন্য দরকার ইতিবাচক মানসিকতা। এটা নিজের কার্যক্ষমতা বৃদ্ধি করে সীমিত সম্পদ ও জনশক্তির সর্বোচ্চ ব্যবহার করে জনগণের চাহিদা মেটানোর একটি কার্যকর পদ্ধতি। উল্লেখ্য, কাইজেন (kaizen ) হলো দুটি জাপানী শব্দের সমন্বয়। ‘kai’ অর্থ পরিবর্তন ‘zen’ অর্থ আরো ভাল। সামগ্রিকভাবে যাকে বলা যায় আরো ভালোর জন্য পরিবর্তন অর্থাৎ অব্যাহত পরিবর্তন। তিনি বলেন, কাইজেনের আওতায় প্রতিটি অধিদপ্তরের উপজেলা পর্যায়ের অফিসসমূহে প্রতিবছর কমপক্ষে একটি করে ক্ষুদ্র উন্নয়নমূলক কাজ বাস্তবায়নের পরিকল্পনা নেয়া হয়েছে । এভাবে প্রায় পাঁচশ উপজেলার অনুমানিক ২৫টি সরকারি অফিসে যদি বছরে অন্ততপক্ষে ১২হাজার উন্নয়ন কার্যক্রম বাস্তবায়িত হয় তবে সেবার ক্ষেত্রে কাঙ্খিত লক্ষ্য অর্জন করা সম্ভব হবে। আগামী তিন মাসে বিভিন্ন উপজেলার সরকারি অফিস সমূহ তাদের উন্নয়ন কার্যক্রমে কাইজেন বাস্তবায়নে কাজ করবে।

 অনুষ্ঠানে বিশেষ অথিতির বক্তৃতা করেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান। স্বাগত বক্তৃতা করেন বিপিএটিসি’র উপপরিচালক (উপসচিব) ড. মো. মিজানুর রহমান। সেমিনারে উপজেলা চেয়ারম্যান, বিভিন্ন দপ্তরের জেলা পর্যায়ের অফিসার ও গণমাধ্যম কর্মীরা অংশগ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *