ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট’র ব্যবহার এবং সাইবার অপরাধ ও নিরাপত্তা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ সরকারের পেপারলেস অফিস গড়ার প্রত্যয় কে সামনে রেখে ডিজিটাল স্বাক্ষর সার্টিফিকেট’র ব্যবহার এবং সাইবার অপরাধ ও নিরাপত্তা শীর্ষক উচ্চ পর্যায়ের এক সেমিনার ১৪ নভেম্বর জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নিয়ন্ত্রাধীন ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রকের (সিসিএ) কার্যালয় এর সহযোগিতায় খুলনা বিভাগীয় প্রশাসন এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। প্রধান অতিথি ডিজিটাল স্বাক্ষর’র গুরুত্ব তুলে ধরে বলেন, বর্তমান বিশ্ব এক ডিজিটাল বিশ্ব। এ বিশ্বে বসবাস করতে হলে, যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে প্রত্যেক ব্যক্তিকে ডিজিটালাইজড হতে হবে।

বিভাগীয় কমিশনার বলেন, সরকারের উন্নয়ন প্রক্রিয়াকে বেগবান করার জন্যে পেপারলেস অফিস গড়ার প্রত্যয় নিয়ে ই-ফাইলিং প্রক্রিয়া চালু হয়েছে। সরকারী প্রায় সকল কার্যক্রম এবং সেবা প্রদান এখন ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত হচ্ছে। কিন্তু এ ক্ষেত্রে সাইবার নিরাপত্তা একটি বড় ইস্যু। সাইবার অপরাধীরা হ্যাকিং এর মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত বিভিন্ন তথ্য চুরি করে নিচ্ছে। এধরনের সাইবার অপরাধ থেকে মুক্তি পেতে ডিজিটাল স্বাক্ষর একটি যুগান্তকারী সংযোজন। এটি একদিকে যেমন নিরাপত্তা নিশ্চিত করবে তেমনি প্রতিটি ডকুমেন্টের সহজ ও কার্যকর ব্যবহারকে ত্বরান্বিত করবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন তথ্য প্রযুক্তি বিভাগের যুগ্মসচিব ও ইলেকট্রিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রক আবুল মনসুর মোহাম্মদ সারফ উদ্দিন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন, জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান এবং সিসিএ কার্যালয়ের উপনিয়ন্ত্রক আবুল খায়ের মোহাম্মদ আক্কাস আলী।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নিশ্চিন্ত কুমার পোদ্দার।

সেমিনারে ডিজিটাল স্বাক্ষর সাটিফিকেট’র ব্যবহার বিষয়ে প্রায়োগিক উপস্থাপনা প্রদান করেন সাইবার নিরাপত্তা ও ফরেনসিক বিশ্লেষক রুবাইয়েত বিন মোদাচ্ছের।

খুলনা বিভাগীয় এবং জেলা পর্যায়ের বিভিন্ন কার্যালয়ের অফিস প্রধান এবং উর্ধ্বতন কর্মচারীবৃন্দ এই সেমিনারে অংশ গ্রহণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *