ণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক প্রশিক্ষণ কোর্স শুরু হচ্ছে খুলনায়

খুলনার ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের অধীনে ’গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র’ স্থাপিত হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের একটি প্রকল্প হিসেবে গবেষণা কেন্দ্র তার কার্যক্রম শুরু করেছে।

গবেষণা কেন্দ্র থেকে নিয়মিত ’গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শিরোণামে একটি প্রশিক্ষণ কোর্স পরিচালিত হবে। এই কোর্সের ১ম ব্যাচের ক্লাসগুলি আগামী ২৮ এপ্রিল ২০১৭ (শুক্রবার) তারিখ শুরু হয়ে আগামী ২০ মে ২০১৭ (শনিবার) পর্যন্ত সপ্তাহের প্রতি শুক্র ও শনিবার খুলনার বিএমএ মিলনায়তনে চলবে।

২৮ এপ্রিল শুক্রবার সকাল ১০ টায় প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী ক্লাস হবে। উদ্বোধন করবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ডা. শেখ বাহারুল আলম, ট্রাস্টি সম্পাদক, ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট।

দেশবরেণ্য ব্যক্তিবর্গ, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধা, অধ্যাপক ও গবেষকগণ ২০ মে অবধি অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণ প্রদান করবেন। এদের মধ্যে রয়েছেন- ড. হারুন-অর-রশিদ, উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়, ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, উপচার্য, খুলনা বিশ্ববিদ্যালয়, এইটি টি ইমাম, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা, মামুন সিদ্দিকী, গবেষক, ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর, কাজী সাজ্জাদ আলী জহির বীর প্রতীক, মুক্তিযোদ্ধা ও গবেষক, শাহরিয়ার কবির, সভাপতি, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, অধ্যাপক ড. মুনতাসীর মামুন লেখক ও গবেষক, ফউজুল আজিম, মূখ্য গবেষণা অফিসার, আইন কমিশন, ঢাকা, জেয়াদ আল মামুন, প্রসিকিউটর, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২, বাংলাদেশ, তপন পালিত, সহকারী অধ্যাপক, ইতিহাস বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ফয়জুল লতিফ চৌধুরী, মহাপরিচালক, জাতীয় জাদুঘর, ড. মাহবুবর রহমান, অধ্যাপক, ইতিহাস বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ড. দিব্যদ্যুতি সরকার, সহযোগী অধ্যাপক, বাংলাদেশ মুক্তিযদ্ধ স্টাডিজ বিভাগ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

 

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *