পরিবর্তিত পৃথিবীর সাথে খাপ খাওয়াতে প্রয়োজন নতুন নতুন উদ্ভাবন

বিজ্ঞান ও প্রযুক্তির অভাবনীয় উন্নতির ফলে বিশ্ব এখন অনেক বদলে গেছে। এই পরিবর্তিত বিশ্বের সাথে তাল মেলাতে গেলে সরকারী কর্মকর্তা কর্মচারীদেরকে আরো উদ্ভাবনী হতে হবে।

খুলনা বিভাগীয় প্রশাসনের উদ্যোগে খুলনা জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আয়োজিত জনপ্রশাসন পদক-২০১৭ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার মোঃ আবদুস সামাদ এসব কথা বলেন । প্রধান অতিথি বলেন, বাংলাদেশে যে দশটি জেলা থেকে অফিসারগণ  এই জনপ্রশাসন পদকের জন্য মনোনীত হয়েছেন তার মধ্যে ৬টি জেলাই খুলনা বিভাগের এবং সমগ্র বাংলাদেশ থেকে মোট যে ২৬জনকে এই পদক প্রদান করা হচ্ছে তার মধ্যে ১৬জনই খুলনা বিভাগের। এটা এই বিভাগের মানুষের জন্য অত্যন্ত গর্বের।

সাফল্যের এই ধারাকে ধরে রাখার আহ্বান জানিয়ে বিভাগীয় কমিশনার আরো বলেন, স্বীকৃতি মানুষকে প্রেরনা দেয় অনেক উচ্চতায় ওঠার কারণ তার দায়িত্বও বাড়িয়ে দেয়। সুতরাং প্রতিনিয়ত উদ্ভাবনী কার্যক্রমের  মাধ্যমে সেবা সহজ করে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে হবে।

জনপ্রশাসনে মেধা, মননশীলতা, সৃজনশীল কর্ম ও উদ্ভাবনী প্রয়াসকে উৎসাহিত করার মাধ্যমে কর্মস্পৃহা ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সরকারী অফিসারদের মধ্যে ব্যক্তি, দল ও প্রতিষ্ঠান পর্যায়ে জনপ্রশাসনে অসামান্য অবদানের জন্য খুলনা বিভাগে কর্মরত/কর্মরত ছিলেন এমন ১৬জন অফিসারকে এই অনুষ্ঠানে জনপ্রশাসন পদক ২০১৭ প্রদান করা হয়। ব্যক্তি পর্যায়ে জনপ্রশাসন পদক-২০১৭ প্রাপ্ত ব্যক্তিরা হলেন খুলনার সাবেক জেলা প্রশাসক জনাব নাজমুল আহসান, (অবদান-নারী উন্নয়ন), সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার সাবেক উপজেলা নির্বাহী অফিসার আবু সায়েদ মোঃ মনজুর আলম (অবদান-কমিউনিটি বেজড কালচারাল ইকো ট্যুরিজম), চুয়াডাঙ্গা জেলার সদর উপজেলার সাবেক ইউএনও কে.এম. মামুন উজ্জামান(অবদান- সাতার শিখুন, জীবনের জন্য সাতার প্রকল্প), কুষ্টিয়া জেলার সদর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার নাসিমা ইয়াসমিন (অবদান- প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি ও খাবার বড়ি ড্রপ আউট হার কমানো)

এছাড়া দলগতভাবে যশোর জেলা থেকে ৫জন এবং নড়াইল জেলা থেকে ৭জন এ পদক প্রাপ্ত হন। অপরাজিতা যশোর-যশোর জেলার নির্যাতিত নারী-শিশুদের জন্য আইনী সহায়তা প্রকল্প’র জন্য যশোর থেকে জনপ্রশাসন পদক প্রাপ্ত ব্যক্তিরা হচ্ছেন যশোর জেলার সাবেক জেলা প্রশাসক ড. মোঃ হুমায়ুন কবীর, (দলনেতা), যশোরের সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, যশোর জেলা

মহিলা বিষয়ক অফিসার সখিনা খাতুন, যশোরের শার্শা উপজেলা নির্বাহী অফিসার আবদুস সালাম এবং যশোর জেলার সহকারী প্রোগ্রামার মোঃ মোতাহার হোসেন ।

বিকল্প কর্মসংস্থান ও পূনর্বাসনের মাধ্যমে ভিক্ষুকমুক্ত নড়াইল জেলা গঠনের জন্য নড়াইল জেলা থেকে পদক প্রাপ্তরা হলেন নড়াইলের সাবেক জেলা প্রশাসক মোঃ হেলাল মাহমুদ শরীফ(দলনেতা), নড়াইলের  অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ সিদ্দিকুর রহমান, নড়াই সদরের উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ নাছিমা খাতুন, নড়াইলের  কালিয়া উপজেলার সাবেক ইউএনও মোঃ কামরুল ইসলাম, নড়াইলের লোহাগড়া উপজেলার সাবেক ইউএনও মোঃ সেলিম রেজা, নড়াইল জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক রতন কুমার হালদার এবং নড়ইল জেলা মহিলা বিষয়ক অফিসার মোঃ আনিসুর রহমান ।

পদকপ্রাপ্ত ব্যক্তিরা পুরস্কার হিসেবে পদক, প্রধানমন্ত্রী স্বাক্ষরিত সনদপত্র, ব্যক্তি পর্যায়ে ৫০ হাজার টাকা এবং দলগত পর্যায়ে ১ লক্ষ টাকা প্রাপ্ত হন। অনুষ্ঠানে পদক প্রাপ্ত ব্যক্তিদের উদ্ভাবনী কার্যক্রমের ভিডিও চিত্র প্রদর্শিত হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান। অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে  বক্তৃতা করেন পরিবার পরিকল্পনা বিভাগের  পরিচালক ব্রজ গোপাল ভৌমিক, র‌্যাব-৬ এর অধিনায়ক খোন্দকার রফিকুল ইসলাম এবং যশোর জেলা প্রশাসক মোঃ আশরাফ উদ্দিন। অনুষ্ঠানে খুলনার বিভিন্ন সরকারী অফিসের কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *