বিজিবি’র সিওকে প্রত্যাহারের দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

বাংলানিউজের বেনাপোল স্টাফ করেসপন্ডেন্ট আজিজুল হককে নির্যাতনকারী বিজিবি ৪৯ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার (সিও) লে. কর্নেল আরিফকে ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের আল্টিমেটাম দেওয়া হয়েছে।

খুলনা প্রেস ক্লাবের সামনে শনিবার (৫ আগস্ট) দুপুরে মানববন্ধন থেকে এ আল্টিমেটাম দেন খুলনার সাংবাদিক নেতারা। আজিজুল হককে নির্যাতনের প্রতিবাদে বাংলানিউজের খুলনা ব্যুরো অফিস এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বক্তারা বিজিবির সিওকে প্রত্যাহার ও দৃষ্টান্তমূলক শাস্তি না দেওয়া হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে হুশিয়ারি উচ্চারণ করেন। ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহন না করলে বিজিবির সকল সংবাদ বর্জনের ঘোষণা দেন নেতারা।

উল্লেখ্য, বেনাপোল চেকপোস্টে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অনিয়ম নিয়ে রিপোর্ট করায় বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট আজিজুল হককে শুক্রবার (০৪ আগস্ট) বিকেলে ক্যাম্পে নিয়ে পেটান বিজিবি ৪৯ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার (সিও) লে. কর্নেল আরিফ।

এসময় আজিজকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন তিনি। বুকে, পিঠে লাথি মেরে মাটিতে ফেলে দেন। রিপোর্টের তথ্য-প্রমাণস্বরূপ ভিডিও ফুটেজ, ছবি, ভয়েস রেকর্ড নিয়ে গেলে সেগুলো না দেখে উল্টো তাকে শারিরীক নির্যাতন করা হয় এবং ভয়-ভীতি দেখানো হয় মামলা করার ও পুলিশে দেওয়ার।

বক্তারা বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের জন্য আজিজের উপর এ নির্যাতন চালানো হয়েছে।একজন মুক্ত সাংবাদিককে পিটিযে তার কলম বন্ধ করা গণতন্ত্রের প্রতি হুমকি স্বরুপ। সাংবাদিকের দায়িত্ব বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা ।যদি কোন সাংবাদিক অপরাধ করে, তাকে আইনের আওতায় এনে বিচারের কাঠগড়ায় আনতে হবে। বিজিবি দায়িত্ব সাংবাদিক পিটানো নয়।বিজিবির সিওর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য বিজিবি কর্তৃপক্ষসহ প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।  একই সাথে তার অঘাত সম্পত্তির উৎস অনুসন্ধানের জন্য দুদককে আহবান জানাচ্ছি।

বক্তারা আরও বলেন,  সিও বর্তমান সরকারের ভাবমূর্তি নষ্ট করার জন্য এ ধরণের কাজ করেছেন। তার রাজনৈতিক পরিচয় খতিয়ে দেখতে হবে। এধরনের নির্যাতনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। একই সাথে সিও এর বিচার দাবি করছি।

মানববন্ধনে বক্তব্য রাখেন, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি এস এম জাহিদ হোসেন, খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সুবীর কুমার রায়, খুলনা সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি মল্লিক সুধাংশু, খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ফারুক আহমেদ, সাবেক সাধারণ সম্পাদক মামুন রেজা, মো. সাহেব আলী, দৈনিক পূর্বাঞ্চলের সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ আলী, মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান আহমেদ মোল্লা, খুলনা টিভি রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক রকিব উদ্দিন পান্নু, এন টিভির খুলনা ব্যুরো প্রধান আবু তৈয়ব,   জন উদ্যোগের আহবায়ক অ্যাডভোকেট কুদরত-ই-খোদা, বৃহত্তর খুলনা উন্নয়ন আন্দোলন এর চেয়্যারম্যান শেখ মোঃ নাসির উদ্দিন।

বাংলানিউজের খুলনা ব্যুরো এডিটর মাহবুবুর রহমান মুন্নার সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন,  আঞ্চলিক সংবাদপত্র পরিষদের কেন্দ্রিয় সভাপতি ও দৈনিক অনির্বাণ সম্পাদক অধ্যক্ষ আলী আহমেদ, মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি আতিয়ার পারভেজ, দৈনিক প্রবর্তনের নির্বাহী সম্পাদক জিয়াউস সাদাত, এসএ টেলিভিশনের খুলনা ব্যুরো প্রধান সুনীল কুমার দাস, একুশে টেলিভিশনের খুলনা ব্যুরো প্রধান মহেন্দ্রনাথ সেন, ইনডিপেন্ডেন্ট টেলিভিশনের স্টাফ রিপোর্টার অভিজিৎ পাল, চ্যানেল নাইনের খুলনা ব্যুরো প্রধান ইয়াসিন আরাফাত রুমী, ফটো জার্নালিষ্ট এসোসিয়েশনের সভাপতি আনোয়ারুল ইসলাম কাজল, সহ-সভাপতি দেবব্রত রায়, এসোসিয়েশনের নেতা মো. জাহিদুল ইসলাম, দৈনিক খুলনাঞ্চলের স্টাফ রিপোর্টার হারুণ-অর-রশিদ, আব্দুল জলিল, দৈনিক অনির্বানের সহকারী সম্পাদক মাসুম বিল্লাহ, দৈনিক দক্ষিনাঞ্চল প্রতিদিনের বার্তা সম্পাদক মিলন হোসেন, সময়ের খবরের নিজস্ব প্রতিবেদক আশরাফুল ইসলাম নূর, আল মাহমুদ প্রিন্স প্রমুখ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *