বিশ্ব টিকাদান সপ্তাহ উপলক্ষ্যে জেলা এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশে ২৪-৩০ এপ্রিল-২০১৭ পালিত হচ্ছে বিশ্ব টিকাদান সপ্তাহ। এ উপলক্ষ্যে খুলনা সিভিল সার্জন অফিসের আয়োজনে সামছুর রহমান স্কুল হেলথ ক্লিনিক মিলনায়তনে জেলা এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘টিকা শিশুর জীবন বাঁচায়’।

 প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, সকল শিশুকে পূর্ণ টিকাদান নিশ্চিত করতে হবে। টিকাদান কর্মসূচিতে বাংলাদেশের আনেক সাফল্য আছে,  আমাদের এই ধারা অব্যাহত রাখতে হবে। টিকাদান কর্মসূচি সফল করার জন্য ব্যাপক প্রচার-প্রচারনা দরকার। তিনি বলেন, ইপিআই কর্মসূচীতে শতভাগ টার্গেট নিয়ে আমাদের সামনের দিকে এগুতে হবে। সরকারের সার্বিক প্রচেষ্টায় মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুহার  হ্রাস পেয়েছে। বর্তমানে যে ১০টি টিকা প্রচলিত রয়েছে তা বা¯তবায়ন করে স্বাস্থ্য ক্ষেত্রে আমরা আরও অগ্রগতি দেখাতে চাই। টিকাদানে এ অঞ্চলের কোন শিশু যাতে বাদ না পড়ে সেদিকে সকলের খেয়াল দিতে  এবং সকল শিশুকে টিকাদান কেন্দ্রে নিয়ে আসতে উদ্যোগী হতে হবে। এজন্য অভিভাবকদের মধ্যে আরও সচেতনতা বাড়াতে হবে।

 খুলনা সিভিল সার্জন ডাঃ এ এস এম আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন  খুলনা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক গুরু প্রসাদ ঘোষ এবং সাবেক সিভিল সার্জন ডাঃ মোঃ হামে জামাল। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন খুলনা জেলা তথ্য অফিসের উপপরিচালক ম. জাভেদ ইকবাল এবং পাইকগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রভাত কুমার মন্ডল। প্রবন্ধ উপস্থাপন করেন মেডিকেল অফিসার     ডাঃ আহসান রিজভী।

 এ্যাডভোকেসি সভায় বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, উপজেলা স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তা ও এনজিওর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *