মানবিক সমাজের জন্য প্রকৃত শিক্ষায় শিক্ষিত জ্ঞানী ও মানবিক চেতনা সম্পন্ন মানুষ দরকার

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, মানবিক সমাজের জন্য প্রকৃত শিক্ষায় শিক্ষিত, জ্ঞানী ও মানবিক চেতনা সম্পন্ন মানুষ দরকার। আর এজন্য শিক্ষার সাথে সংস্কৃতির সমন্বয় জরুরী।

মন্ত্রী আজ দুপুরে খুলনা বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তিকৃত নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শিল্প-সংস্কৃতির চর্চা মানুষকে সৃষ্টিশীল করে, তাদের মাঝে মনুষত্ববোধ জাগ্রত করে। ইদানিংকালের গুলশানে আর্টিজান বেকারীতে হামলার বিষয় করে উলে¬খ করে তিনি বলেন, বিপথগামী কিছু তরুণের বিকৃত মানসিকতা অসুস্থ্য সমাজের জন্ম দেয়। সমাজের অস্থিতিশীলতা দূর করতে জীবনের সুকুমার বৃত্তির অনুশীলনের ওপর তিনি গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ম¯িতষ্ককে সতেজ রাখতে হলে সুস্থ্য সংস্কৃতির চর্চা জরুরী। আর প্রাণবšত সৃষ্টিশীল মেধার অধিকারী হতে গান, কবিতা অর্থাৎ শিল্পী মনের বিকাশ হতে দিতে হবে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার সাথে জ্ঞানের সমন্বয় থাকতে হবে, না হলে শুধুই প্রতিযোগিতার পরীক্ষায় পাস করা হবে প্রকৃত জ্ঞান অর্জন আর হবে না। প্রতিটি মানুষই মেধাবী হয়ে জন্ম নেয়। তাই মানুষের মাঝে যে অপরিমেয় শক্তি আছে কঠোর পরিশ্রমের মাধ্যমে সেটাকে জাগিয়ে তুলতে হবে।

খুলনা বিশ্বাবদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.মুহাম্মদ ফায়েক উজ্জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথির বক্তৃতা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ডাঃ প্রাণ গোপাল দত্ত এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার খান আতিয়ার রহমান। অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর ড. মোঃ অনির্বাণ মো¯তফা। এসময়  বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ডীন ও পরিচালকগণ উপস্থিত ছিলেন। স্বাগত বক্তৃতা করেন সমাজবিজ্ঞান ডিসিপি¬নের ডীন  ড. মোঃ আবদুল জব্বার। ধন্যবাদ জ্ঞাপন করেন ইংরেজি ডিসিপি¬নের ডীন ড. আহসানুজ্জামান।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *