মানুষের জীবন রক্ষায় বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, বৃক্ষ আমাদের অকৃতিম বন্ধু। বৃক্ষ ছাড়া কেহ বেঁচে থাকতে পারে না। প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বৃক্ষের অবদান গুরুত্বপূর্ণ। মানুষের জীবন রক্ষায় বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেশের অর্থনৈতিক উন্নয়ন, কর্মসংস্থন ও দারিদ্র বিমোচনে অধিকহারে বৃক্ষরোপণ করতে হবে।

তিনি আজ দুপুরে খুলনা ডুমুরিয়া উপজেলা পরিষদ মিলানায়তনে উপজেলা কৃষি অফিস আয়োজিত তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলা-২০১৭ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কমপক্ষে ২৫ শতাংস জমিতে বৃক্ষরোপণ করতে হবে। বজ্রপাত হতে রক্ষা পেতে বেশি বেশি তাল গাছরোপণ করতে হবে।  সুন্দরবন আমাদের এ অঞ্চলকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করে আসছে। বৃক্ষ নিধন থেকে বিরত থাকতে হবে। প্রতিটি পরিত্যাক্ত ও খালি জায়গায় গাছ লাগাতে হবে। পরিকল্পিতভাবে বিভিন্ন ফলের গাছ লাগাতে হবে। শুধু গাছ লাগালেই হবে না, সঠিকভাবে এর পরিচর্যা ও রক্ষণাবেক্ষণ করতে হবে। তিনি বলেন, দেশের উন্নয়নে কৃষি সেক্টর অবদান রেখে চলছে। সরকার কৃষকদের বিনামূল্যে সার ও বীজ এবং কৃষি যন্ত্রপাতিসহ বিভিন্ন ভর্তূকি প্রদান করে যাচ্ছে। দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করছে এবং ভবিষ্যতে মাছেও স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হবো। একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ লাগাতে তিনি সকলের প্রতি আহবান জানান।

তিনি আরও বলেন, বাংলাদেশে নারীর ক্ষমতায়ণের ক্ষেত্রে অনেক এগিয়েছে। নারীরা শিক্ষাসহ সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। তারা আজ কোন ক্ষেত্রে পিছিয়ে নেই। সকল ক্ষেত্রে নারীরা নেতৃত্ব দিচ্ছে এবং আজ বড় বড় পদে দেশ-বিদেশে চাকুরি করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশেক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মোঃ আব্দুল লতিফ এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ খান আলী মুনসুর। স্বাগত বক্তৃতা করেন উপজেলা কৃষি অফিসার মোঃ নজরুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন ডুমুরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীর হোসেন, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রাপ্ত কৃষক অশোক বৈরাগী এবং টপি নার্সারীর প্রোপাইটার বাবুল আক্তার।

 অনুষ্ঠানে প্রতিমন্ত্রী প্রায় ২শ ৫০জন কৃষকদের মাঝে কৃষি বিভিন্ন উপকরণ বিতরণ, উপজেলা পরিষদের অর্থায়নে ডুমুরিয়া উপজেলার ৬টি ইউনিয়নে পশু ও হাঁস-মুরগির টিকাবীজ সংরক্ষণের জন্য ৬টি ফ্রিজ, উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে নিহত জেলে পরিবারের মাঝে ৫০ হাজার টাকার অনুদানের চেক বিতরণ, উপজেলা সমাজ অফিসের আয়োজনে ১৮জন দুস্থ পরিবারের মাঝে ১৮টি সেলাই মেশিন বিতরণ এবং বিভিন্ন ব্যক্তি ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করেন।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *