রবীন্দ্রনাথ শুধু বাংলার কবি নয় বিশ্বের কবি

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর’র ১৫৬ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তিন দিনব্যাপী অনুষ্ঠান ও লোকমেলা-১৪২৪ এর সমাপনী অনুষ্ঠান ২৭ বৈশাখ সন্ধ্যায় খুলনার ফুলতলা উপজেলার দক্ষিণডিহিস্থ রবীন্দ্র কমপ্লেক্স প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। সমাপনীতে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

 প্রধান অতিথির বক্তৃতায় চেয়ারম্যান বলেন, রবীন্দ্রনাথ শুধু বাংলার কবি নয়, সারা বিশ্বের কবি। রবীন্দ্রনাথ কেবল  কালের কবি নন, তিনি সর্বকালের। তিনি বাংলা সাহিত্যকে পূর্ণতা দিয়েছেন, দিয়েছেন বিশ্বসমাজে উচ্চ প্রতিষ্ঠা ও মর্যাদা। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে জানতে হবে ও বুঝতে হবে।  রবীন্দ্রনাথ অসংখ্য কবিতা, ছোটগল্প, উপনাস্য,  নাটক, গীতিনাট্য ও  প্রবন্ধর পাশাপাশি সংগীত রচনা করেছেন। বিশ্ব মানবতার কবি হিসেবে নোবেল পুরস্কার পেয়েছেন। সকল মানুষের জন্য রবীন্দ্রনাথের দরজা আমরা খুলে দেবো।

চেয়ারম্যান আরও বলেন, রবীন্দ্রনাথের বিশালতা এবং তাঁর সৃষ্টির অপূর্ব মাধুর্যকে উপলব্ধি করতে হলে রবীন্দ্রচর্চা ও গবেষণার উপর জোর দিতে হবে। সাহিত্য, সংগীত ও শিল্পমাধ্যমের প্রতিটি শাখায় তাঁর অনায়াস বিচরণ সত্যিই বিস্ময়কর। রবীন্দ্রনাথ বাংলা ও প্রকৃতিকে ভালবাসতেন। বাংলাদেশের মাটি ও মানুষের তিনি একান্ত আপনজন। ররীন্দ্রনাথ শুধু বাঙালির নয়, তিনি সারা বিশ্বের বিশ্বনন্দিত এক সাহিত্য মহাপুরুষ।

‘রবীন্দ্রনাথের গানে সুরবৈচিত্র্য’ বিষয়ে আলোচনা করেন খুলনা সরকারি ব্রজলাল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর সাধন রঞ্জন ঘোষ। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *