সরকারি-বেসরকারি অংশীদারিত্বে এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, সরকারি-বেসরকারি অংশীদারিত্বে এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব। এজন্য যার যার অবস্থান থেকে আন্তরিকতার সাথে কাজ করে যেতে হবে। তিনি ৯ মে খুলনা জেলা প্রশাসন সম্মেলন কক্ষে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)’র অগ্রগতি বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

 জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, এসডিজি’র  লক্ষ্যমাত্রা অর্জনে জাতীয় মানবাধিকার কমিশন সরকারের সাথে একত্রে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ এমডিজি’র ৮টি লক্ষ্যমাত্রার মধ্যে বেশ কয়েকটি নির্দিষ্ট সময়ের আগেই অর্জন করে ফেলে। এজন্য বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী অনেকগুলো আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজি’র ব্যাপারে খুবই আন্তরিক এবং তা পূরণে সরকারের পক্ষ থেকে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সকলের সম্মিলিত অংশগ্রহণের মাধ্যমই ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে এবং অচিরেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় রূপান্তরিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের ডিরেক্টর চন্দন ডেজ গমেজ, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব। স্বাগত বক্তৃতা করেন সাউদার্ন বাংলাদেশ রিজিওনের রিজিওনাল ফিল্ড ডিরেক্টর বুলি হাগিদক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্ল্ড ভিশনের ডেপুটি ডিরেক্টর সাবিরা সুলতানা নুপুর এবং জাতীয় মানবাধিকার সম্পর্কে উপস্থাপন করেন জাতীয় মানবাধিকার কমিশনের সিনিয়র সহকারী পরিচালক( অভিযোগ ও তদন্ত) এম রবিউল ইসলাম। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মোহাম্মদ মনিরুজ্জামান।

 আলোচনা সভায় বিভিন্ন সরকারি দপ্তরের অফিসার, এনজিও প্রতিনিধি, আইনজীবী, শিক্ষক, মুক্তিযোদ্ধা, শিশু প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীরা অংশগ্রহণ করেন। প্রসঙ্গত, এবছরের জুলাই মাসের ১০ থেকে ১৯ তারিখে নিউইয়র্কে “হাই লেভেল পলিটিক্যাল ফোরাম”এ বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এসডিজি’র উপর একটি স্বেচ্ছাপ্রণোদিত প্রতিবেদন ( ভল্যান্টারী ন্যাশনাল রিভিউ) দেয়া হবে। প্রতিবেদন প্রণয়ণের স্থানীয় পর্যায়ে জনগণের মতামত গ্রহণের উদ্দেশ্যে বাংলাদেশ জাতীয় মানবাধিকার কমিশন ও  ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ যৌথভাবে এ অনুষ্ঠানে আয়োজন করে।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *