তথ্য অধিকার আইন বিষয়ক ভিডিও কনফারেন্স

তথ্য অধিকার আইনের ওপর অনলাইন প্রশিক্ষণ বিষয়ক মতবিনিময় সভা ও ভিডিও কনফারেন্স ১১ সেপ্টেম্বর সকালে তথ্য কমিশন এবং খুলনা ও সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের মধ্যে অনুষ্ঠিত হয়। প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার ও সুরাইয়া বেগম তথ্য কমিশন প্রান্ত হতে মাঠ পর্যায়ের অফিসারদের সাথে যুক্ত হন।

তথ্য অধিকার আইনের সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সকল সরকারি দপ্তরের তথ্য প্রদানকারী অফিসার ও আপীল কর্তৃপক্ষের ভূমিকা অনেক বেশি। সাধারণ মানুষের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করতে তথ্য প্রদানের দায়িত্বে নিয়োজিত অফিসারদের দায়িত্ব সম্পর্কে ধারণা দিতে তথ্য কমিশন অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। কার্যক্রমের অগ্রগতি যাচাই ও নির্ধারিত সময়ের মধ্যে প্রশিক্ষণ প্রক্রিয়া শেষ করার জন্য এ ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়।

খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া তাঁর কার্যালয় হতে কনফারেন্সে যুক্ত হয়ে কমিশনকে জানান যে, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য অধিকার আইন বাস্তবায়নে বিভাগীয় ও জেলা প্রশাসন নিরন্তন কাজ করে যাচ্ছে। মাঠ প্রশাসনের পক্ষ হতে স্বপ্রণোদিত হয়ে তথ্য প্রকাশ অব্যাহত আছে। অনলাইনের মাধ্যমে তথ্যসেবা নিশ্চিত করা গেলে তথ্য প্রযুক্তির ক্ষেত্রে গ্রাম ও শহরের কোন বৈষম্য থাকবে না।

খুলনা জেলা প্রশাসক তাঁর সম্মেলন কক্ষ হতে কনফারেন্সে যুক্ত হয়ে অনলাইন প্রশিক্ষণের ক্ষেত্রে জেলার অগ্রগতি তুলে ধরে বলেন, আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে তথ্য প্রদানকারী অফিসারদের প্রশিক্ষণ শতভাগ নিশ্চিত করা হবে।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *