আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নারী প্রার্থীর সংখ্যা বৃদ্ধির দাবি

রাজনৈতিক নারী নেতৃবৃন্দের প্রতিনিধি সম্মেলনের বক্তারা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নারী প্রার্থী সংখ্যা বৃদ্ধির পাশাপাশি ক্যাম্পেইন কর্মকান্ডে নারীদের গুরুত্বপূর্ণ দায়িত্ব প্রদানের জন্য দাবি জানিয়েছেন।

সেই সাথে গণপ্রতিনিধিত্ব আদেশ ২০০৯ (সংশোধিত) ধারা ৯০বি অনুযায়ী রাজনৈতিক দলে মূলধারার কমিটিতে ৩৩ শতাংশ নারী নিশ্চিত করা, নারী প্রার্থীদের জামানতের টাকার পরিমাণ হ্রাস, নির্বাচনে ব্যয়ের সীমা কমানো, নির্বাচনে সন্ত্রাস, কালোটাকা এবং পেশীশক্তির অপব্যবহার রোধে নির্বাচন কমিশনের তদারকির দাবি জানিয়েছেন।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের আয়োজনে রাজনৈতিক নারী নেতৃবৃন্দের প্রতিনিধি সম্মেলনের ধারাবাহিক আয়োজনের অংশ হিসেবে আজ খুলনা বিভাগের জেলা সমূহের বিএনপি’র নারী নেতৃবৃন্দসহ দলের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। নগরীর একটি হোটেলে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশালের সিনিয়র রিজিওন্যাল কোঅর্ডিনেটর আমেনা সুলতানা।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা’র সাবেক সিটি মেয়র ও মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, কেন্দ্রীয় বিএনপি’র সদস্য ফিরোজা বুলবুল কলি, কেন্দ্রীয় বিএনপি’র সহ-ত্রাণ ও পূনর্বাসন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট নেওয়াজ হালিমা আরলী, বাগেরহাট জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক অধ্যাপক আলী রেজা বাবু।

ক্যাম্পেইন ম্যানেজার ও ক্যাম্পেইন ম্যানেজারের গুণাবলী বিষয়ে আলোচনা করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রিজিওন্যাল কোঅর্ডিনেটর আসমা আক্তার। খুলনা বিভাগের ১০ জেলার বিএনপি’র নারী নেতৃবৃন্দ বক্তৃতা করেন এবং জেলাভিত্তিক দলীয় কাজের মাধ্যমে সুপারিশমালা উপস্থাপন করেন।

খুলনা বিভাগের ১০ জেলার তৃণমূল নারী নেতৃবৃন্দ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কমপক্ষে ৩৩ শতাংশ আসনে নারী প্রার্থীদের মনোনয়ন দেবার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান। সেই সাথে নারী প্রার্থীদের সার্বিক সহায়তা এবং প্রচারণার সময় দলের পক্ষ থেকে বিশেষ সহযোগিতা করতে হবে এবং এ জন্যে দলের কেন্দ্রীয় কমিটি থেকে বিশেষ নির্দেশনা থাকতে হবে। নারীদের রাজনৈতিক দক্ষতা বৃদ্ধির জন্যে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

নেতৃবৃন্দ গণপ্রতিনিধিত্ব আদেশ ২০০৯ (সংশোধিত) ধারা ৯০বি অনুযায়ী এই ধারা বাস্তবায়নে প্রতি বছর বার্ষিক প্রতিবেদন দাখিল বাধ্যতামূলক করার জন্যে নির্বাচন কমিশনকে ব্যবস্থা নেবার দাবি জানান। সেই সাথে ২০২০ সালের মধ্যে মূলধারার কমিটিতে ৩৩ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে প্রত্যেক দলের নিজস্ব রোডম্যাপ প্রস্তুত করার দাবি জানান।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *