খুলনায় বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস পালিত

‘স্বনির্ভর চলায় সাদাছড়ি নিরাপত্তার প্রতীক’ এই প্রতিপাদ্য নিয়ে আজ খুলনায় বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস-২০১৮ পালিত হয়। এ উপলক্ষে সকালে খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা ও দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে সাদাছড়ি বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক (যুগ্ম সচিব) একেএম শামিমুল হক ছিদ্দিকী।

অতিথিরা বলেন, আধুনিক তথ্যপ্রযুক্তির যুগে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিরা সমাজের বোঝা নয়, সম্পদ। তারাও এই সমাজের অবিচ্ছেদ্য অংশ। সরকার প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন সহায়তা প্রদান করে যাচ্ছে। দৃষ্টি প্রতিবন্ধীদের সমাজের বাইরে রেখে দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। তাদের সমাজের মূল শ্রোতধারায় আনতে হবে। দৃষ্টি প্রতিবন্ধীদের মানবাধিকারক্ষা, শিক্ষা, প্রশিক্ষণ, কর্মসংস্থান ও পূনর্বাসনের মাধ্যমে স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে হবে। প্রতিবন্ধীদের জন্য সমাজসেবা বিভাগ কাজ করে যাচ্ছে। তারা আরও বলেন, খুলনা জেলাতে প্রায় তিন হাজার নয়শত ১১জন দৃষ্টি প্রতিবন্ধী রয়েছে। তাদের জন্য বর্তমান সরকার দুইটি প্রতিবন্ধী স্কুল নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। সরকারের পাশাপাশি তাদের উন্নয়নে বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান বক্তারা। অনুষ্ঠানের প্রধান অতিথি একেএম শামিমুল হক ছিদ্দিকী এসময় ৪০জন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে সাদাছড়ি বিতরণ করেন।

খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত জানান জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক খান মোতাহার হোসেন। খুলনা জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন প্রতিবন্ধী সংগঠক শেখ মোঃ আব্দুল হালিম এবং দৃষ্টি প্রতিবন্ধী শেখ নুর মোহাম্মদ। এর আগে দিবসটি উপলক্ষে শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *