ঘরে ঘরে সুপেয় পানি নিশ্চিৎ করতে হবে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে সংযুক্তি ও পরবর্তীতে সরকারী কর্ম পরিকল্পনায় অন্তর্ভুক্তিতে প্রয়োজনীয় ও কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য “ঐতিহ্যঃ উপকূলীয় পানি সম্পদ ব্যবস্থাপনা ফোরাম”র উদ্যোগে গতকাল খুলনা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফোরামের খুলনা জেলা’র সাধারণ সম্পাদক নাজমুল আযম ডেভিড। তিনি বলেন, গত ৩০ ডিসেম্বর ঊপকূলীয় অঞ্চলের মানুষের প্রাণের দাবি সুষ্ঠু পানি ব্যবস্থাপনার মাধ্যমে ঊপকূলীয় এলাকার মানুষের জীবন-মান উন্নয়নের লক্ষ্যে ৩৫টি স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা মিলে ঐতিহ্যঃ ঊপকূলীয় গানি সম্পদ ব্যবস্থাপনা ফোরাম গঠন করেছে। ফোরামের লক্ষ্য হ’ল এই এলাকার মানুষের জন্য সুপেয় পানির অধিকার নিশ্চিৎ করার জন্য সরকারের সাথে অধিপরামর্শ করা।

তিনি বলেন, সাংবাদিকগণ তাদের লেখনির মাধ্যমে এ অঞ্চলের পানি সম্যাকে চিহ্নিত করতে পারেন যা আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারীগণ তাদের নির্বাচনী ইশতেহারে সংযুক্ত করবেন এবং নির্বাচন পরবর্তী কার্যকর পদক্ষেপ গ্রহণে উদ্যোগি হবেন।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভাষ্যমতে, লবনাক্ততা, আর্সেনিক ও আঞ্চলিক দূর্গমতা বিবেচনায় সুপেয় নিরাপদ পানিতে ৬০ ভাগ মানুষেরই অভিগম্যতা নেই। এ প্রেক্ষিতে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলগুলোর সুস্পষ্ট অঙ্গিকার জনগণ প্রত্যাশা করে।

এ অবস্থায় সুনির্দিষ্ট ভাবে নির্বাচনী ইশতেহারে যে বিষয়গুলি অন্তর্ভুক্ত হওয়া জরুরী সেগুলি হ’ল – এ অঞ্চলের ঘরে ঘরে সুপেয় পানি নিশ্চিৎ করা। ক্রমবর্ধমান লবনাক্ততা ও আর্সেনিক সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা। সরকারি খাল, পুকুর ও জলাধার উদ্ধার করে মিষ্টি পানির আধারে পরিণত করা। অবকাঠামো নির্মাণসহ যে কোন উন্নয়ন কর্মকান্ডে জলাভূমি রক্ষা এবং পানির স্বাভাবিক প্রবাহ নিশ্চিৎ করা। পানি ও স্যানিটেশনের ক্ষেত্রে নতুন স্থাপনা নির্মাণের পাশাপাশি পুরাতন স্থাপনাগুলিকে সংস্কার ও মেরামত নিশ্চিৎ করা।

সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ফোরামের খুলনা জেলা সভাপতি, বেসরকারী সংস্থা সুশিলন’র প্রধান নির্বাহী মোস্তফা নুরুজ্জামান, নবযাত্রা প্রজেক্ট’র ইকবাল আজাদ, মাহবুবুর রহমান, বাবুল শেখ,সাহেদা ইয়াসমিন, শাহরিয়ার মামুন প্রমূখ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *