কর্মজীবি শিশুদের অভিভাবক ফোরামের ত্রৈমাসিক আলোচনা সভা অনুষ্ঠিত

বেসরকারি সংস্থা পরিবর্তন-খুলনা উদ্যোগে “একসেলারেটিং রাইটস টু প্রটেকশন অব ওয়ার্কিং চিলড্রেন ” প্রকল্প’র আওতায় আজ দৌলতপুর রিক্রিয়েশন সেন্টারে কর্মজীবি শিশুদের অভিভাবক ফোরামের ত্রৈমাসিক আলোচনাসভা  অনুষ্ঠিত হয়।

সভায় মোট ৩০ জন অভিভাবকের মধ্যে ২৩ জন মহিলা অভিভাবক  উপস্থিত ছিলেন। সভার শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন কাজী বাবর আলী। এ সময় তিনি  উপস্থিত অভিভাবক ফোরামের সকল সদস্যদের সাথে পরিচিত হন।

অভিভাবক ফোরাম গঠনের লক্ষ্য ও এর ভূমিকা র্শীষক  আলোচনায়  নির্বাহি পরিচালক, পরিবর্তন-খুলনা, এম নাজমুল আজম ডেভিড বলেন, আমরা শিশু কাকে বলবো ? শিশুর অধিকার বলতে আমরা কি বুঝি ? শিক্ষা থেকে শিশু ঝরে পড়ার কারন কি ? এছাড়া শিশুর প্রতি সহিংসতা ও নিযার্তন সহ বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি আরও বলেন, একজন আলোকিত ও দক্ষ মানুষ হতে শিশুর জন্য কারিগরি শিক্ষা বা প্রশিক্ষন অত্যন্ত জরুরী। কারিগরি প্রশিক্ষনের বিষয়  তিনি অভিভাবকদের কিছু সুনির্দিষ্ট বিষয় বর্ননা করেন। যেমন-মোবইল সার্ভিসিং, টেইলারিং এন্ড ড্রেস মেকিং, ইলেকট্রিক, ইলেকট্রনিক্স, কম্পিউটার হার্ডওয়ারের কাজ, ট্যুরিজম ইত্যাদি।

তিনি বলেন আমরা খুব তাড়াতাড়ি কর্মজীবি মেয়ে শিশুদের ২০ জন কে নিয়ে কম্পিউটার হার্ডওয়ার প্রশিক্ষন শুরু করতে যাচ্ছি। যারা আপনার মেয়েকে এ প্রশিক্ষন গ্রহন করাতে চান তারা সংশ্লিষ্ট সমাজকর্মীর কাছে নাম দেবেন। কর্মএলাকার মধ্যে কোন শিশু নির্যাতনের ঘটনা ঘটলে তাৎক্ষনিক আমাদের জানাবেন বলে বিশেষ ভাবে অনুরোধ করেন। শিশুর যদি কোন কারনে লেখাপড়া বন্ধ হয়ে থাকে, তাদের তথ্য, অপ্রাপ্ত কোন মেয়ে শিশুর বিয়ের প্রস্তাব বা বিয়ের কথা হচ্ছে সেটা যে কারনেই হোক না কেন, তাদের নামের তালিকা সংশ্লিষ্ট সমাজকর্মীকে প্রদানের জন্য সভায় উপস্থিত অভিভাবকদের অনুরোধ করেন। তিনি বিশেষ ভাবে উল্লেখ করেন যে, শিশুদের প্রতি পিতামাতার দায়িত্ব কর্তব্য কি ? তিনি এ বিষয় জাতিসংঘের শিশু সনদে শিশুদের সাথে কেমন আচরন করতে হবে, তাদের মতামতের প্রতি সম্মান দেওয়া, সর্বোপরি তাদের অধিকার সুরক্ষিত করা ইত্যাদি বিষয়ে বিশদ আলোচনা করেন।

পরে সভায় উপস্থিত সদস্যরা  স্বতঃস্ফুর্ত ভাবে তাদের মতামত প্রকাশ করেন। সভায় আরও উপস্থিত ছিলেন, মো: আলীমুর রেজা , সমাজকর্মী, তাছলীমা আক্তার চাঁদনী, সমাজকর্মী, উম্মে সালমা, সমাজকর্মী, মোছাঃ সালমা খাতুন, প্রকল্প এডমিন এন্ড ফিন্যান্স, শারমীন আক্তার , প্রকল্প ভলেন্টিয়ার। সবিশেষ ধন্যবাদ জ্ঞাপন ও সমাপনি বক্তব্য প্রদান করেন সমাজকর্মী মোঃ আলীমুর রেজা।

সভায় সভাপতিত্ব করেন প্রকল্প সমন্বয়কারী কাজী বাবর আলী ।

 

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *