মার্কিন সেনাদের যুদ্ধাপরাধ তদন্তের কারণে আইসিসির কৌঁসুলি ফাতু বেনসৌদার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

আফগানিস্তানে মার্কিন বাহিনীর যুদ্ধাপরাধ নিয়ে তদন্তের প্রেক্ষাপটে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) কৌঁসুলি ফাতু বেনসৌদার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বুধবার এমন তথ্য জানিয়েছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইসিসির এখতিয়ার, পরিপূরক ও সহযোগিতা বিভাগের প্রধান পাকিসো মোচোচোকোকেও এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি আরও বলেন, যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান বেনসৌদা ও পাকিসোকে সহায়তা করবেন, তাদেরও নিষেধাজ্ঞার আওতায় পড়ার ঝুঁকি রয়েছে।

জুনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাদের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞাকে অনুমোদন দিয়েছেন। এতে তাদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা ও সম্পদ জব্দের অনুমোদন দেয়া হয়েছে। পম্পেও বলেন, আজ আমরা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করেছি। কারণ দুঃখজনকভাবে আইসিসি আমেরিকান নাগরিকদের নিশানা বানিয়ে আসছে।

এদিকে, আন্তর্জাতিক অপরাধ আদালত যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ প্রত্যাখ্যান করে জানিয়েছে, এটি বিচার প্রক্রিয়ায় আরেকটি মার্কিন হস্তক্ষেপ। আন্তর্জাতিক বিচার প্রতিষ্ঠান ও তাদের কর্মকর্তাদের প্রতি এই দমনমূলক পদক্ষেপ আদালতের প্রতি মারাত্মক আঘাতের শামিল।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *