ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন ছাড়া মানবাধিকার লঙ্ঘন রহিত করা সম্ভব নয়

আজ ১০ ডিসেম্বর দুপুর ৩ টায় পরিবর্তন-খুলনা’র কনফারেন্স কক্ষে কারিতাস বাংলাদেশ’র সহযোগীতায় এবং পরিবর্তন-খুলনার আয়োজনে মানবাধিকার দিবস-২০২৩ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে সাম্য, ন্যায়বিচার ও মানবিক মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশের ১৯৭২’র সংবিধান আন্তর্জাতিক ভাবে  স্বীকৃত মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রে সকল মানবাধিকারের নিশ্চয়তা প্রদান করা হয়।

এই সংবিধানের প্রস্তাবনায় আছে, রাষ্ট্রের মূল লক্ষ্য হবে গণতান্ত্রিক পদ্ধতিতে এমন এক শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা করা যেখানে সকল নাগরিকের জন্য মৌলিক মানবাধিকার, সাম্য, ন্যায়বিচার ও  স্বাধীনতা নিশ্চিত হবে। এই সংবিধান জাতিসংঘ ঘোষিত সার্বজনীন।

দেশ  স্বাধীনের পর জনগনের মানবাধিকারের বিষয়টি যথেষ্ট গুরুত্বের সাথে বিবেচিত হত। বর্তমানে এ অধিকার লঙ্ঘণের নানা নজির আমাদের চোখে পড়ে। সরকারি ও বেসরকারি বিভিন্ন মানবাধিকার সংস্থার অব্যাহত তৎপরতার পরও মানবাধিকার লঙ্ঘনের নানা ঘটনা অব্যাহত রয়েছে বাংলাদেশে।

সভায় বক্তারা বলেন, গোত্র সমাজের বিলুপ্তির পর রাষ্ট্রের উতপত্তির সাথে সাথে আর একটি বিষয়ের উতপত্তি হয়, আর তা হ’ল রাষ্ট্র কর্তৃক মানবাধিকার লংঘন, অর্থাৎ শুরু থেকেই রাষ্ট্রগুলি তার নাগরিকদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন করে আসছে। আর একই সাথে দেশগুলির নাগরিকেরা রাষ্ট্রের বিরুদ্ধে মানবাধিকার হরণের অভিযোগে লড়াই করে চলেছে।

এলড়াইয়ে জিততে হলে সংখ্যাগরিষ্ঠ মানুষের ঐক্যবদ্ধ আন্দোলন ছাড়া উপায় নেই। পৃথিবীর সংখ্যাগরিষ্ঠ মানুষ আজ ঐক্যবদ্ধ হতে অসমর্থ বলেই প্যালেষ্টাইনে ইসরাইল কর্তৃক গণহত্যা চলছে যা বন্ধ করা সম্ভব হচ্ছে না।

বক্তারা বলেন, এ অবস্থায় বৃহত পরিসরে গণআন্দোলন ছাড়া কোথাও মানবাধিকার লঙ্ঘন প্রতিহত করা সম্ভব নয়। তাই এ সভা থেকে সাধারণ নিপিড়িত মানুষের প্রতি আহবান জানানো হয় যে, যেখানে মানবাধিকার লঙ্ঘন সেখানেই প্রতিবাদ, আগামীদিনে মানবাধিকার হরণের বিরুদ্ধে আন্দোলন গড়েতুলুন, সকল মানুষের মানবাধিকার নিশ্চিতে ঐক্যবদ্ধ হোন।  

আলোচনা সভায় সভাপতিত্ব করেন এডঃ আ. ফ. ম. মহসিন। ধারণাপত্র উপস্থাপন করেন এডঃমোমিনুল ইসলাম। অনুষ্ঠানে বক্তৃতা করেন সাংবাদিক ওয়াহেদ-উজ-জামান বুলু, শামিম আশরাফ শেলী, মহেন সেন, অবসরপ্রাপ্ত শিক্ষা অফিসার রিনা পারভিন, ড: সাইফুল ইসলাম,  সৈয়দ আলী হাকিম, আবদুল্লাহ আল মামুন, এরিয়া সমন্বয়কারী, টিআইবি এবং, বিভিন্ন সংস্থার প্রতিনীধিবৃন্দ।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *