রং-তুলির আঁচড়ে খুবিতে বাংলা নববর্ষ উদযাপনের প্রস্তুতি

আগামী ১৪ এপ্রিল শুক্রবার বাংলা নববর্ষ ১৪৩০। প্রতিবছরের ন্যায় এবারও খুলনা বিশ্ববিদ্যালয়ে বাংলা নববর্ষ উদযাপনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় থেকে জারিকৃত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১লা বৈশাখ ১৪৩০ বাংলা বর্ষবরণের আয়োজনের অংশ হিসেবে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের অদম্য বাংলা চত্বরে বর্ষ-আবাহন অনুষ্ঠানের মাধ্যমে কর্মসূচির সূচনা করা হবে। পরে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হাদী চত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে।
এদিকে উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপনের প্রস্তুতিতে ব্যস্ত রয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের (অনুষদ) শিক্ষার্থীরা। শোভাযাত্রা ডালা, বর্ষবরণ মুকুট ও মঙ্গল শোভাযাত্রার বিভিন্ন অনুসঙ্গ, প্লাকার্ড, ফেস্টুন, মুখোশ, রঙিন মাটির সরাসহ বিভিন্ন আকার ও রকমের শিল্পকর্ম তৈরি করছেন তারা।

এ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় নববর্ষ উদযাপন কমিটির সভাপতি ও চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ বলেন, নববর্ষ উদযাপনের মধ্য দিয়ে বাঙালিদের মধ্য গড়ে ওঠে এক অপূর্ব স্বাজাত্যবোধ ও অসাম্প্রদায়িক চেতনা। উগ্র মৌলবাদ ও সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে বাঙালি মনন চৈতন্যের মঙ্গল সূচনার উজ্জীবিত প্রকাশ এই মঙ্গল শোভাযাত্রা। প্রতি বছরের ন্যায় এবছরেও খুলনা বিশ্ববিদ্যালয় এ আয়োজন বর্ণাঢ্যভাবে পালন করতে যাচ্ছে। আমরা আশাবাদী বাংলা ও বাঙালির সংস্কৃতি, ঐতিহ্য ধারণ করে প্রতিটি বাঙালি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সচেষ্ট হবে। বাংলা ও বাঙালির সংস্কৃতি এগিয়ে যাক, মানবিক মূল্যবোধ, অসাম্প্রদায়িক বাংলাদেশ তার ঐতিহ্যে অটুট থাকুক।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, প্রতিবছরের ন্যায় এবছরও খুলনা বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। চারুকলা স্কুলের শিক্ষার্থীরা শোভাযাত্রার নানা ধরনের অনুসঙ্গ তৈরি করেছে এবং তারা শেষ মুহূর্তের প্রস্তুতির কাজ সম্পন্ন করছে।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmailby feather
ট্যাগসমূহঃ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Current ye@r *